ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

ইংল্যান্ড বনাম ফ্রান্স: একাদশ ও অন্যান্য রেকর্ড

প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২২, ০০:৪৪ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২২, ০১:০৬

শেষ দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিতে মুখোমুখি ইউরোপের দুই ফুটবল পরাশক্তি ইংল্যান্ড ও ফ্রান্স। কাতারের আল বাইত স্টেডিয়ামে শনিবার রাত একটায় শুরু হবে ম্যাচটি।

কাতার বিশ্বকাপে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলার লক্ষ্যে খেলছে ফ্রান্স, অন্যদিকে ১৯৬৬ সালের পর বিশ্বকাপ ট্রফি আবার হাতে পেতে মরিয়া ইংলিশরা।

এখন পর্যন্ত ৩১ বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও ফ্রান্স। ১৭টি জয় নিয়ে হেড টু হেডে এগিয়ে রয়েছে থ্রি লায়নরাই। ফরাসিরা জিতেছে নয়টিতে। তবে ইংলিশদের ১০টি জয়ই ছিল ১৯৫০ এর আগে। একবিংশ শতাব্দীতে চার হারের বিপরীতে ইংল্যান্ডের জয় মাত্র দুটিতে।

বিশ্বকাপে ফরাসীদের বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ড থ্রি লায়নদের। ১৯৬৬ সালে নিজেদের একমাত্র বিশ্বকাপ জয়ের আসরে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ইংল্যান্ড। ফুটবলের মহাযজ্ঞে শেষ দেখা হয়েছিল ১৯৮২ সালে, সেবার ৩-১ ব্যবধানে জিতেছিল ইংলিশরা। চলতি আসরে চার ম্যাচ খেলে এখন পর্যন্ত ১২ গোল করেছে ইংল্যান্ড। মেজর কোন টুর্নামেন্টে সর্বোচ্চ গোলের কীর্তি এটাই। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপেও একইসংখ্যক গোল করেছিলেন ইংলিশ ফুটবলাররা, সেবার সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল দলটি।

২০০৬ সালের পর ফ্রান্সই প্রথম শিরোপাধারী হিসেবে পরের আসরের কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর কৃতিত্ব দেখাতে পেরেছে। ২০০২ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী আসরে শেষ ব্রাজিল গড়তে পেরেছিল এই কীর্তি। ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন ও ২০১৪ আসরের চ্যাম্পিয়ন জার্মানি পরবর্তী বিশ্বকাপে বাদ পড়েছিল গ্রুপ পর্বেই।

এদিকে চার ম্যাচে পাঁচ গোল করে কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে অবস্থান করছেন এমবাপে। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পর দ্বিতীয় সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপে পাঁচ গোলের কীর্তি গড়েছেন আগেই। অন্যদিকে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ওয়েইন রুনিকে (৫৩ গোল) স্পর্শ করতে কেইনের প্রয়োজন মাত্র এক গোল। ৫২ গোল করে সাবেক ইংলিশ অধিনায়কের ঠিক পেছনেই আছেন টটেনহাম হটস্পার তারকা।

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে ভবিষ্যদ্বাণী করল এক সিংহ। অতীতে এই সিংহের ভবিষ্যদ্বাণী মিলেছে প্রায় ৯০ শতাংশ।

সব বিশ্বকাপেই ভবিষ্যদ্বাণীর জন্য কিছু প্রাণী শিরোনামে চলে আসে। এবার কাতার বিশ্বকাপে বাজপাখি নোয়ারের ভবিষ্যদ্বাণী মিলেছিল টুর্নামেন্টের প্রথম ম্যাচেই। কাতার বনাম ইকুয়েডরের মধ্যে সে বেছেছিল ইকুয়েডরকে। আয়োজক কাতারকে প্রথম ম্যাচেই হারিয়েছিল ইকুয়েডর। এবার দেখার অপেক্ষায় সিংহের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সেমিফাইনালে যাবে থ্রি লায়ন্স নাকি ফ্রান্স।

ফুটবল ম্যাচের বিজয়ী বাছাই করার ক্ষেত্রে থাইল্যান্ডের খোন খায়েনের চিড়িয়াখানার এই সিংহের ভবিষ্যদ্বাণী একাধিকবার মিলেছে। সেই সিংহই ফ্রান্সের বিপক্ষে ইংল্যান্ডের লড়াইয়ে কে জিতবে তা জানিয়েছে।

চিড়িয়াখানার মধ্যে একটি দড়ি দিয়ে ফ্রান্স ও ইংল্যান্ডের পতাকা দুটি টাঙিয়ে দেয়া হয়েছিল। তার সঙ্গে দেয়া ছিল দুটি চিকেন ড্রামস্টিক। ধীরে ধীরে চোয়াও বয় নামে ওই সিংহটি পতাকা দুটির সামনে গিয়ে দাঁড়ায়। এরপর সে ফ্রান্সের পতাকাটির দিকে লাফ দেয়। যার ফলে সবাই ধরে নিয়েছে, এ ম্যাচে জিতবে ফ্রান্স।

ওই চিড়িয়াখানার দেখভালের দায়িত্বে থাকা কর্মীদের দাবি, এই সিংহের করা ভবিষ্যদ্বাণী মিলেছে প্রায় ৯০ শতাংশ। ওই চিড়িয়াখানার দায়িত্বে থাকা প্রধান কর্মকর্তা নরংউইত চোদচয় জানান, এই সিংহের চ্যাম্পিয়ন বাছাইয়ের ক্ষেত্রে সাফল্যের হার অসাধারণ।

শুধু তাই নয়, তার ভবিষ্যদ্বাণী অনুযায়ী, পর্তুগালকে নাকি টুর্নামেন্ট থেকে বিদায় করবে মরক্কো।

ফ্রান্স একাদশ: (ফরমেশন ৪-২-৩-১) হুগো লোরিস, কুন্ডে, ইব্রাহিমা কোনাটে, ডায়ট উপামেকানো, হার্নান্দেজ, আদ্রিয়েন রাবোয়িত, অরেলিয়েন টিচুয়ামেনি, ওসমানে ডেম্বেলে, অলিভার গিরুদ, আন্দোনিও গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে কোচ: দিদিয়ের দেশম

ইংল্যান্ড একাদশ: ফরমেশন (৪-২-৩-১) জর্ডান পিকফোর্ড, হ্যারি ম্যাগুইরে, জন স্টোনস, লুক শ, কাইল ওয়াকার, হেন্ডারসন, ডেকলান রাইস, জুড বেলিংহ্যাম, হ্যারি কেইন, ফিল ফোডেন, বুকায়ো শাকা।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ