ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

মরক্কো বনাম পর্তুগাল ম্যাচে জিতবে কে?

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২২, ২০:৪২

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে পর্তুগাল ও মরোক্কো। আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

কাতার বিশ্বকাপ ইতোমধ্যে মরোক্কান রূপকথার গল্পের সফল মঞ্চায়ন দেখেছে। ৩৬ বছর পর নকআউট পর্বে এসে তারা স্পেনের মতো শক্তিশালী দলকে টাইব্রেকারে পরাস্ত করে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। তবে এখানেই তারা থেমে থাকতে চায় না। লক্ষ্য আরও দূরে, আরও সামনে।

এবারের বিশ্বকাপে গ্রুপপর্বে দর্শনীয় পারফরম্যান্স করতে না পারলেও শেষ ষোলোতে দারুণ ছান্দসিক পারফরম্যান্স দেখিয়েছে পর্তুগাল। তরুণ তুর্কি গনসালো রামোসের হ্যাটট্রিকে সুইজারল্যান্ডকে ধরাশায়ী করেছে ৬-১ গোলের ব্যবধানে। যা কাতার বিশ্বকাপে সবচেয়ে সুন্দর পারফরম্যান্সের ম্যাচ ছিল।

তবে ম্যাচের ফলাফল এখনই জানা যাচ্ছে না। ফলাফল জানতে হলে চোখ রাখতে হবে বাংলাদেশে সময় রাত ৯ টায় আল থুমামা স্টেডিয়ামে।

দুই দলের সম্ভাব্য একাদশ :

পর্তুগাল: (৪-৩-১-২) দিয়োগো কস্তা (গোলরক্ষক), রাফায়েল গেরেইরো, রুবেন দিয়াস, পেপে, দিয়োগো দালত, উইলিয়াম কারভালহো, ওতাভিও, বের্নার্দো সিলভা, ব্রুনো ফার্নান্দেজ, গনসালো রামোস ও জোয়াও ফেলিক্স।

মরক্কো: (৪-৩-৩) ইয়াসিন বুনো (গোলরক্ষক), জাওয়াদ এল ইয়ামিক, আশরাফ হাকিমি, রোমেইন সাইস, নৌসাইর মাজরাউই, সোফিয়ান আমরাবাত, সেলিম আমাল্লাহ, আজজেদিন ওনাহি, সোফিয়ান বোফাল, ইউসেফ এন-নেসিরি ও হাকিম জিয়েশ।

অন্যান্ন পরিসংখ্যান :

১. অতীতে মাত্র দুইবারই মুখোমুখি হয়েছে পর্তুগাল ও মরক্কো। দুটি মোকাবিলাই ছিল বিশ্বকাপে। যাতে দুই দলেরই আছে একটি করে জয়। ১৯৮৬ আসরের গ্রুপ পর্বে ৩-১ ব্যবধানে জিতে নিয়েছিল আফ্রিকানরা, ২০১৮ রাশিয়া আসরে রোনালদোর একমাত্র গোলে জয় পায় পর্তুগাল।

২. সুইজারল্যান্ডের বিপক্ষে হেডে গোল করে এক নতুন কীর্তি গড়েছেন পেপে। ৩৯ বছর ২৮৩ দিন বয়সে গোল করে বিশ্বকাপের নকআউট পর্বে গোল করা সবচেয়ে বয়স্ক খেলোয়াড় এখন তিনিই।

৩. সুইসদের বিপক্ষেই বিশ্বকাপে প্রথমবারের মতো ম্যাচ শুরু করেছিলেন রামোস। হ্যাটট্রিক করে ভাগ বসিয়েছেন সাবেক জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসার ২০ বছর পুরোনো রেকর্ড। এর আগে ফুটবলের মহাযজ্ঞে প্রথম শুরু করার ম্যাচে ২০০২ সালে এমন কীর্তি দেখিয়েছিলন ক্লোসা।

৪. প্রথম আরব দল হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পা রেখেছে মরক্কো। ক্যামেরুন, সেনেগাল ও ঘানার পর চতুর্থ আফ্রিকান দল হিসেবে এই কীর্তি দেখিয়েছে তারা।

৫. প্রতিপক্ষের কোনো খেলোয়াড়ই এখন পর্যন্ত বল জড়াতে পারেনি মরক্কোর জালে। কানাডার বিপক্ষে তাদের হজম করা গোলটি ছিল আত্মঘাতী।

৬. ১৯৮৬ সালের পর এবারই প্রথম বিশ্বকাপের নকআউটে খেলছে মরক্কো। এবারই প্রথম কোন আরব কোচের অধীনে এই পর্বে পা রেখেছে তারা।

৭. সেপ্টেম্বরে কোচের দায়িত্ব নেওয়া রেগরাগুইয়ের অধীনে এখন পর্যন্ত পর্যন্ত একটি ম্যাচও হারেনি মরক্কো। তার অধীনে সাতটি ম্যাচ খেলে পাঁচটিতেই জয় নিয়ে মাঠ ছেড়েছেন হাকিমি-জিয়েশরা। অপর দুটি ম্যাচ হয়েছে ড্র। এই সময়ে মাত্র এক গোল হজম করেছে মরক্কো।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ