ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শেষ ষোলোর দৌঁড়ে মুখোমুখি মেক্সিকো-সৌদি

প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২২, ০০:৩২

দারুণ সুযোগ এশিয়ার দল সৌদি আরবের সামনে। মেক্সিকোকে হারাতে পারলেই প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে পরাস্ত করে চমকে দেওয়া দলটি জায়গা করে নেবে শেষ ষোলোতে। হেরে গেলে অবশ্য ধরতে হবে দেশের বিমান। তবে খেলা ড্র হলে হার্ভে রেনার্ডের শিষ্যদের চেয়ে থাকতে হবে পোল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচের দিকে। অন্যদিকে মেক্সিকো জয় পেলে সুযোগ থাকবে তাদেরও।

বুধবার (৩০ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দোহার লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। কাগজে কলমে মেক্সিকো এগিয়ে থাকলেও কাতার বিশ্বকাপে এসব বিচার বারবারই প্রমাণিত হচ্ছে ভুল। দ্বিতীয়বারের মতো শেষ ষোলোতে খেলতে সৌদি আরব ঝাঁপিয়ে পড়বে নিজেদের সর্বোচ্চ দিয়ে। মরিয়া এশিয়ান প্রতিপক্ষের বিপক্ষে সতর্ক থাকতে হবে মেক্সিকানদের। কাটাতে হবে গোলবারের সামনের দুর্বলতা।

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে দুই দলের সম্ভাব্য একাদশ ও ফর্মেশন দেখে নেয়া যাক-

সৌদি আরব: (৪-১-৪-১) আল-ওয়াইস (গোলরক্ষক), আল-আমরি, বুরাইক, আলতাম্বাকতি, আবদুলহামিদ, কান্নো, সামি, নাওয়াফ, আল-দাওসারি, আল-বুরাইকান, আল-শেহরি

মেক্সিকো: (৪-৩-৩) ওচোয়া (গোলরক্ষক), গ্যালার্দো, মোরেনো, মন্তেস, সানচেজ, শ্যাভেজ, আলভারেজ, হেরেরা, ভেগা, হিমেনেজ, লোজানো।

দুই দলের বাঁচামরার এই ম্যাচে নজরে থাকবেন যারা-

প্রথম ম্যাচের জাদু ফের দেখার অপেক্ষায় থাকবেন সৌদি ভক্তরা। আর্জেন্টিনার বিপক্ষে গোল করা সালেহ আল-শেহরি ও সালেম আল-দাওসারির ওপর এই ম্যাচেও থাকবে প্রত্যাশার চাপ। সঙ্গে সামি আল-নাজেই, নাওয়াফ আল আবিদদেরও রাখতে হবে ভূমিকা। রক্ষণে পোল্যান্ড ম্যাচের ভুল শুধরে নামতে হবে আবদুল হামিদ, হাসান আল-তাম্বকতিদের।

রাউল হিমেনেজ, হিরভিং লোজানো, অ্যালেক্সিস ভেগাদের শানাতে হবে একের পর এক আক্রমণ। মাঝমাঠে লুইস শ্যাভেজ, হেক্তর হেরেরাদের খেলতে হবে সামর্থ্যের সবটুকু দিয়ে। রক্ষণে হেক্তর মোরেনো, সেজার মন্তেসদের সতর্ক থাকতে হবে গতিশীল সৌদি আক্রমণ রুখতে।

সৌদি বনাম মেক্সিকোর অন্যান্য পরিসংখ্যান-

১) বিশ্বকাপে এই প্রথম মুখোমুখি হচ্ছে মেক্সিকো ও সৌদি আরব। তবে এর আগে পাঁচবার লড়াই হয়েছে দুই দলের মধ্যে। যেখানে চারটি ম্যাচে জিতেছে মেক্সিকো। অপরটি ড্র।

২) ২০২২ সালে খেলা ১৬টি ম্যাচের মধ্যে আটটিতে গোল করতে ব্যর্থ হয়েছে সৌদি আরব। এরমধ্যে একটি ম্যাচেই একাধিক গোল পেয়েছে, গত মঙ্গলবার আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলের জয়ে।

৩) মেক্সিকো সবশেষ ১৯৭৮ সালে গ্রুপ পর্ব থেকে বিদায়ে নিয়েছিল। এরপর টানা সাতটি বিশ্বকাপের প্রতিটিতে শেষ ষোলোতে পৌঁছেছে।

৪) প্রথম দুই ম্যাচে টার্গেটে মাত্র পাঁচটি শট নিয়েছে মেক্সিকো। তার প্রতিটি এসেছে ভিন্ন ভিন্ন খেলোয়াড় থেকে।

৫) শেষ চারটি বিশ্বকাপ ম্যাচে গোল করতে ব্যর্থ হয়েছে মেক্সিকো।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ