ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ইরানের আছে সুযোগ, জয়ের বিকল্প নেই যুক্তরাষ্ট্রের

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২২, ০০:৫৩

ইরান আর যুক্তরাষ্ট্র মুখোমুখি হচ্ছে আজ। মঙ্গলবার (২৯ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় আল থুমামা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

এ দিকে দুই দল সম্পর্কে বলতে গেলে ইরান নিজেদের প্রথম ম্যাচে প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাড়িয়েছে ইরান। তাই তাদের শেষ ষোলোতে যাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। তাই আজকের ম্যাচে ড্র করলেও সম্ভাবনা থাকবে দলটির। তবে এর জন্য ইংল্যান্ডকে জিততে হবে ওয়েলসের বিপক্ষে। অন্যদিকে দুই ম্যাচ ড্র করায় শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই যুক্তরাষ্ট্রের।

নজরে থাকবেন যারা

ইরানি ভক্তদের প্রত্যাশা থাকবে ইরানের মেহেদি তারেমি, সর্দার আজমাউন, এহসান হাজসাফি, আলি ঘোলিজাদেহ এর দিকেই। রক্ষণে মোর্তেজা পৌরালিগঞ্জি, রামিন রেজাইয়ানদের উজাড় করে দিতে হবে সামর্থ্যের সবটুকু। তবেই আরেকটি সাফল্যের গল্প লিখতে পারবে ইরান।

এশিয়ার পরাশক্তিদের চেপে ধরতে এবার জ্বলে উঠতেই হবে পুলিসিককে। তার সঙ্গে টিম ওয়েহ, হাজি রাইটদেরও গোলবারে হতে হবে সাবলীল। তাছাড়া মাঝমাঠে ওয়েস্টন ম্যাকেনি ও ডিফেন্সে সার্জিনো ডেস্টকেও রাখতে হবে ভূমিকা।

সম্ভাব্য লাইন আপ

যুক্তরাষ্ট্র: (৪-৩-৩) টার্নার (গোলরক্ষক), রবিনসন, ডেস্ট, রিম, জিমারম্যান, মুসাহ, অ্যাডামস, ম্যাকেনি, পুলিসিক, রাইট, উইয়াহ

ইরান: (৪-৪-২) হোসেইনি (গোলরক্ষক), পৌরালিগঞ্জি, মোহাম্মাদি, রামিন, মজিদ, ঘোলিজাদেহ, সাফি, নুরোল্লাহি, এজাতোলাহি, আজমাউন, তারেমি

প্রেডিকশন

শক্তির বিচারে যুক্তরাষ্ট্র সামান্য এগিয়ে থাকলেও ও র‍্যাঙ্কিংয়ে খুব একটা পিছিয়ে নেই ইরান। এদিকে কাতারে এশিয়ান দলগুলোর একের পর এক অঘটনে মনস্তাত্ত্বিকভাবে কিছুটা চাপে থাকবেন পুলিসিকরা। তবে বড় মঞ্চের চাপ সামলে নিজেদের সামর্থ অনুযায়ী খেললে জয় ধরা দিতেই পারে তাদের হাতে। অন্যদিকে ইরান যদি আবারও দারুণ ফুটবল প্রদর্শন করে, আবাক হওয়ার কিছুই থাকবে না তাতে।

অন্যান্য পরিসংখ্যান

১) বিশ্বকাপে এর আগে একবার মুখোমুখি হয়েছে ইরান ও যুক্তরাষ্ট্র। ১৯৯৮ সালে সেবার ২-১ গোলের ব্যবধানে জয় পায় ইরান। এরপর ২০০০ সালে একটি প্রীতি ম্যাচে ১-১ গোলে ড্র করে এ দুই দল।

২) ইরানের করা শেষ আটটি বিশ্বকাপ গোলের প্রতিটিই হয়েছে দ্বিতীয়ার্ধে।

৩) ড্র হলে গ্রুপ পর্বে অপরাজিত থাকা সত্ত্বেও ৩২ দলের বিশ্বকাপ থেকে বাদ পড়া তৃতীয় দল হবে যুক্তরাষ্ট্র। এর আগে ১৯৯৮ সালে বেলজিয়াম এবং ২০১০ সালে নিউজিল্যান্ড তাদের তিনটি ম্যাচই ড্র করেছিল।

৪) এর আগে ইরান কখনোই গ্রুপ পর্ব পার হতে পারেনি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ