ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

বাঁচামরার লড়াইয়ে ইকুয়েডরের মুখোমুখি সেনেগাল

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২২, ২০:৪০

গ্রুপ পর্বের শেষ ম্যাচ বাঁচামরার লড়াইয়ে পরিণত হয়েছে সেনেগালের জন্য। ইকুয়েডর বধ করলে নকআউটের টিকিট পাবে আলিউ সিসের শিষ্যরা। অন্যদিকে ইকুয়েডরের সামনেও সুযোগ দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেওয়ার। এক পয়েন্ট বেশি থাকায় আফ্রিকান প্রতিপক্ষের চেয়ে এগিয়ে ল্যাতিন দলটি, তাই ড্র করলেই চলবে তাদের।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে সেনেগালের মুখোমুখি হবে ইকুয়েডর। ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে দুই দলের সম্ভাব্য একাদশ ও ফর্মেশন দেখে নেয়া যাক-

সেনেগাল: (৪-৪-২): মেন্ডি (গোলরক্ষক), কৌলিবালি, দিয়ালো, ইসমাইল, সাবালি, মেন্ডি, গে, দিয়াত্তা, সার, দিদিইউ, দিয়া

ইকুয়েডর: (৩-৪-২-১) গালিন্দেজ (গোলরক্ষক), পোরোজো, হিনকাপি, তরেস, প্রিসিয়াডো, এস্তুপিনান, ক্যাসেদো, সিফুয়েন্তেস, ভ্যালেন্সিয়া, প্লাতা, সারমিয়েন্তো।

দুই দলের আজকের ম্যাচে নজর থাকবে যাদের ওপর-

বোলায়ে দিয়া, ফামারা দিদিইউরা আবারও ঝাঁপিয়ে পড়বেন নিজেদের উজাড় করে এমনটাই প্রত্যাশা থাকবে সেনেগাল সমর্থকদের। সেই সঙ্গে মাঝমাঠে ইদ্রিসা গে, নামপালিস মেন্ডিদের আবারও দেখাতে হবে দৃঢ়তা। রক্ষণে কালিদু কৌলুবালি ও ইউসুফ সাবালিরা ভালো করলে আফ্রিকান চ্যাম্পিয়নদের আশা আলোর মুখ দেখতেই পারে।

তিন গোল করে কিলিয়ান এমবাপের সঙ্গে যৌথভাবে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে আছেন ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া। আজ আরও একবাপ স্বপ্ন টিকিয়ে রাখতে তার দিকে চেয়ে থাকবে দল।

সেনেগাল বনাম ইকুয়েডরের অন্যান্য পরিসংখ্যান-

১) সেনেগাল তো বটেই, আফ্রিকার কোনো দেশের বিপক্ষে বিশ্বকাপে এটাই ইকুয়েডরের প্রথম ম্যাচ।

২) সেনেগাল দক্ষিণ আমেরিকান দলগুলোর বিপক্ষে আগের দুই বিশ্বকাপের দুটি ম্যাচেই জয়হীন। ২০২২ সালে উরুগুয়ের বিপক্ষে ৩-৩ গোলে ড্র, ২০১৮ সালে কলম্বিয়ার বিপক্ষে ০-১ গোলে হারে দলটি।

৩) হার এড়াতে পারলেই ২০০৬ সালের পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে ইকুয়েডোর। এবং প্রথমবারের মতো অপরাজিত থেকে।

৪) এনার ভ্যালেন্সিয়া ইকুয়েডরের হয়ে বিশ্বকাপে ছয়টি গোল করেছেন। লক্ষ্যে মাত্র নয়টি শট থেকে সেই ছয়টি গোল করেছেন তিনি।

৫) বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় একটি দেশের হয়ে টানা সাতটি গোলের রেকর্ডের সামনে ভ্যালেন্সিয়া।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ