ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

জাপানের প্রতিপক্ষ ৭ গোল খাওয়া কোস্টারিকা

প্রকাশনার সময়: ২৭ নভেম্বর ২০২২, ১৪:৫৯

গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকাকে হারালেই নক-আউট পর্ব প্রায় নিশ্চিত হবে জার্মানিকে হারিয়ে বিশ্বকে চমকে দেওয়া জাপানের। অন্যদিকে বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে ৭ গোলে হেরেছে মধ্য আমেরিকার দেশটি।

বাংলাদেশ সময় রোববার (২৭ নভেম্বর) বিকেল ৪টায় আহমেদ বিন আলী স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে লড়বে ব্লু সামুরাইরা। আগামী ১ ডিসেম্বর জাপানিরা শেষ ম্যাচ খেলবে শক্তিশালী স্পেনের বিপক্ষে। কঠিন ম্যাচে জেতার অপেক্ষা না করে শেষ ষোলোয় ওঠার পথ সহজ তারা করে নিতে চায় এই ম্যাচে কোস্টারিকাকে হারিয়ে।

এদিকে জাপান এর আগে কখনোই কোস্টারিকার সঙ্গে হারেনি। আগের পাঁচ লড়াইয়ে চারটি জয়ে প্রতি ম্যাচে ঠিক তিনটি গোল করে জাপান। অপর ম্যাচটি ড্র।

অন্যদিকে ২০০২ সালে চীনকে ২-০ ব্যবধানে হারানো বিশ্বকাপে এশিয়ান দেশের বিপক্ষে একমাত্র জয় পায় কোস্টারিকা। ২০০২ সালে রাশিয়া ও তিউনিসিয়ার বিপক্ষে টানা দুটি জয়ের পর ফের এবার টানা দুটি জয়ের হাতছানি রয়েছে জাপানের। প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ ব্যবধানে হারায় দলটি।

কোস্টারিকা তাদের উদ্বোধনী ম্যাচে স্পেনের কাছে ৭-০ ব্যবধানে হেরেছে। বিশ্বকাপে এর আগের আটটি ম্যাচে তারা সাত গোল হজম করেছিল। ২০১৪ সালে গ্রুপ পর্বে উরুগুয়ে এবং ইতালি উভয়কে হারানো পর থেকে, কোস্টারিকা শেষ সাতটি বিশ্বকাপ ম্যাচে (তিন ড্র ও তিন হার) জয়হীন। এরমধ্যে পাঁচটি ম্যাচে গোল করতে ব্যর্থ হয়েছে তারা।

স্পেনের বিরুদ্ধে, কোস্টারিকা একটিও শট নিতে পারেনি। বিশ্বকাপে এটা দ্বিতীয় দৃষ্টান্ত (১৯৬৬ সাল থেকে অপ্টা ডাটা নেওয়া শুরু করে)। এর আগেরটাও কোস্টারিকারই। ১৯৯০ সালে ব্রাজিলের বিপক্ষে।

২০০২ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জার্মানির বিপক্ষে ২৬টি শটের মুখোমুখি হয়েছিল জাপান, যা বিশ্বকাপে একটি ম্যাচে সবচেয়ে বেশিবার শটের মুখোমুখি হওয়ার রেকর্ড। এটা জাপানের টানা সপ্তম বিশ্বকাপ আসর। অন্যদিকে প্রথমবারের মতো টানা তিনবার বিশ্বকাপে খেলছে কোস্টারিকা।

সম্ভাব্য লাইন আপ

জাপান: (৪-২-৩-১): গোন্ডা (গোলরক্ষক), তোমিয়াসু, ইতাকুরা, ইয়োশিদা, নাগাতোমো, এন্ডো, তানাকা, ইতো, কুবো, কামাদা, আসানো।

কোস্টারিকা: (৪-৪-২) নাভাস (গোলরক্ষক), ওভিয়েডো, ডুয়ার্টে, ক্যালভো, ওয়াস্টন, টেজেডা, বোর্হেস, ফুলার, বেনেট, ক্যাম্পবেল, কন্টেরাস।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ