ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

১০ গোলের বিশ্বরেকর্ড গড়ল নাইজেরিয়া

প্রকাশনার সময়: ১৪ জুন ২০২২, ১৮:৫১

আফ্রিকান নেশন্স কাপের বাছাইয়ে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়েছে নাইজেরিয়া ফুটবল দল। আসন্ন কাতার বিশ্বকাপে খেলার টিকিট না পেলেও, নিজেদের মহাদেশীয় প্রতিযোগিতায় যে তারা ফেবারিট- সেটি ভালোভাবেই বুঝিয়ে দিলো আফ্রিকান ঈগলরা।

সোমবার (১৩ জুন) মরক্কোর স্তাদে আদরারে সাও তোমে এন্ড প্রিন্সিপেকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে ইতিহাসগড়া জয় পেয়েছে নাইজেরিয়া। আফ্রিকান নেশন্স কাপের বাছাইয়ে এতোদিন ধরে সর্বোচ্চ ৮ গোলের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল ঘানা, কেনিয়া ও লিবিয়ার।

গোল বন্যার এই ম্যাচের প্রথমার্ধে সাও তোমে এন্ড প্রিন্সিপের জাল তিন গোল দেয় নাইজেরিয়া। এরপর দ্বিতীয়ার্ধে তারা প্রতিপক্ষের জালে বল ঢুকিয়েছে আরও সাতবার। ইতিহাস গড়া এই ম্যাচে একাই চার গোল করেছেন নাপোলির স্ট্রাইকার ভিক্টর ওসিমেন।

খেলা শুরুর মাত্র নয় মিনিটের মাথায় ওসিমেনের গোলেই লিড নেয় নাইজেরিয়া। পরে ৪৮, ৬৫ ও ৮৪ মিনিটে আরও তিন গোল করেন তিনি। এছাড়া জোড়া গোল করেছেন টেরেম মোফি (৪৩ ও ৬০ মিনিটে)।

বাকি চার গোলে স্কোরশিটে নাম তুলেছেন মোসেস সিমন (২৮), ওগেনেকারো এতেবো (৫৫), আদেমোলা লুকম্যান (৬৩) ও এমানুয়েল দেনিস (৯২)।

দশ গোলের এই জয়ের পর এ গ্রুপে দুই ম্যাচে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে নাইজেরিয়া। দুই ম্যাচে ১৪ গোল হজম করা সাও তোমে প্রিন্সিপে রয়েছে সবার নিচে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ