ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বেশি পারিশ্রমিক পাবেন দেশিরা

প্রকাশনার সময়: ২৩ ডিসেম্বর ২০২১, ০৯:৫৯

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের অষ্টম আসরে আইকন না রেখে গ্রেডিং পদ্ধতিতে ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে বিদেশিদের চেয়ে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক বেশি হবে, এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সেসঙ্গে চূড়ান্ত হয়েছে টুর্নামেন্টের সময়-সূচিও। আগামী ২০ জানুয়ারি শুরু হবে দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগের এই আসর।

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার চৌধুরী মল্লিক গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে বলেন, ‘বিপিএল নিয়ে এবার একটু অনিশ্চয়তা ছিল। করোনা পরিস্থিতির কারণে নিউজিল্যান্ডে দল খেলতে পারবে কিনা, করোনা ফলাফল কী হবে— এসব বিবেচনা করতে হয়েছে।

আমাদের সব প্রস্তুতিই ছিল। এখন পর্যন্ত ৬টি দল প্রায় চূড়ান্ত। এই দলগুলোকে আমরা কিছু শর্ত দিয়েছি, যেমন— টাকা জমা দেয়া, অংশগ্রহণ ফি জমা দেয়া। আজ-কালকের মধ্যে যারা দিয়ে দিবে তাদের আমরা গ্রহণ করে নিব।

না হলে আমাদের আরো ২-৩টি আগ্রহী ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথা বলা আছে, মানে ব্যাকআপ আছে আমাদের।’ ছয়টি দলের কথাও জানিয়েছেন বিপিএলের এই কর্মকর্তা, ‘এই ছয়টির মধ্যে ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও কুমিল্লা আছে। এই ছয়টি দলকে নিয়ে বিপিএল আয়োজনের ব্যাপারে ঠিক করেছি।’

গতবারের বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিশেষ বিপিএলে কোনো ধরনের প্রাইজমানি ছিল না। তবে এবার থাকছে। চ্যাম্পিয়ন দল পাবে ১ কোটি টাকা আর রানার্স আপ দল পাবে ৫০ লাখ টাকা। এ ছাড়া দেশি-বিদেশি ক্রিকেটারদের গ্রেড অনুযায়ী টাকার অঙ্কও ঠিক করে দিয়েছে কর্তৃপক্ষ।

ইসমাইল হায়দার চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ‘এবারের বিপিএলে কোনো আইকন খেলোয়াড় থাকছে না। দেশি ও বিদেশি সব খেলোয়াড়ের (পারিশ্রমিক নির্ধারণের জন্য) থাকছে গ্রেডিং পদ্ধতি। ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকাদের পারিশ্রমিক হবে ৭০ লাখ টাকা এবং বিদেশিদের ক্ষেত্রে ৭০ হাজার ডলার বা ৬০ লাখ টাকা।’ ‘স্থানীয় খেলোয়াড়দের জন্য ৭০, ৩৫, ২৫, ১৮ এবং ১২ লাখ টাকা এভাবে গ্রেডিং করা হয়েছে। বিদেশিদের ক্ষেত্রে ৭০ থেকে শুরু করে ৩০, ২৫ এবং ২০ হাজার এভাবে হবে।’

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব আরো জানান, প্লেয়ার্স ড্রাফটের বাইরে থেকে কোনো ফ্র্যাঞ্চাইজি যদি খেলোয়াড় দলে নেয়, তাহলে আলোচনার মাধ্যমে তারা পারিশ্রমিক নির্ধারণ করতে পারবে। নিয়মানুযায়ী, বিপিএলে প্রতি ফ্র্যাঞ্চাইজি একজন করে দেশি ও ৩ জন করে বিদেশি খেলোয়াড় ড্রাফটের বাইরে থেকে দলে নিতে পারবে।

টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট হওয়ার কথা রয়েছে ২৭ ডিসেম্বর। তবে কোনো কারণে যদি ওই তারিখে সম্ভব না হয় তাহলে এটি হবে ৩ থেকে ৫ জানুয়ারির মধ্যে। ড্রাফটের বাইরে একজন স্থানীয় খেলোয়াড় ও ৩ জন বিদেশি খেলোয়াড় নিতে পারবে যে কোনো ফ্র্যাঞ্চাইজি। জাতীয় দলের ক্রিকেটাররা নিউজিল্যান্ড থেকে ফিরে পর্যাপ্ত বিশ্রাম নিয়ে যেন বিপিএলে অংশ নিতে পারে সেই সুযোগ রাখছে বিপিএল কর্তৃপক্ষ।

তারা যদি কয়েক ম্যাচ কমও খেলেন তাহলে যাতে পুরো টাকাটা পান সেভাবেই ফ্র্যাঞ্চাইজিগুলোকে নির্দেশনা দেবে বিসিবি। এবারের বিপিএলেও তিনটি ভেন্যু থাকবে। প্রতিদিন দুটি করে খেলা হবে। প্রথম ম্যাচ দুপুর একটা থেকে দুইটায় শুরু হতে পারে আর দ্বিতীয় ম্যাচ দুই থেকে আড়াই ঘণ্টার বিরতি দিয়ে শুরু হবে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ