ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিসিবি কী জবাবদিহীতার উর্ধ্বে? 

প্রকাশনার সময়: ২৬ নভেম্বর ২০২১, ১৭:০১ | আপডেট: ২৬ নভেম্বর ২০২১, ২৩:০৪

বাংলাদেশ ক্রিকেট দলের সময়টা এমনিই খুব বাজে যাচ্ছে। বিশ্বকাপের মঞ্চ থেকে শূন্য হাতে দেশে ফেরার পর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টিতেও শোচনীয় পরাজয় হয়েছে টাইগারদের। এমন পারফরম্যান্সের পর নড়েচড়ে বসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু; সেই নড়েচড়ে বসার মাঝেও যে এত এত ভুল হবে তা অভাবনীয়। সম্প্রতি পাকিস্তান-বাংলাদেশ সিরিজে দেশের নাম বিকৃতসহ বেশ কিছু মারাত্মক ভুল করেছে বিসিবি যা নিয়ে ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন উঠেছে- তাহলে কী জবাবদিহীতার উর্ধ্বে বিসিবি?

এক সিরিজে বিসিবির যত ভুল

পাকিস্তানের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ও দুই টেস্ট সিরিজের জন্য সংবাদকর্মীদের জন্য যে অ্যাক্রিডিটেনশন কার্ড তৈরি করেছিল বিসিবি, সেখানে রিপোর্টার বানান ‘REPORTER’ এর পরিবর্তে লেখা হয়েছিল ‘REPORTAR’। যদিও এ নিয়ে আলোচনা তৈরি হওয়ায় তৃতীয় ম্যাচের দিন কার্ডটি সরিয়ে নিয়ে সঠিক বানানসহ নতুন কার্ড প্রদান করে সংস্থাটি।

শুধু তাই নয়, সিরিজের শেষ ম্যাচে অভিষিক্ত হন পেসার শহিদুল ইসলাম। পাকিস্তানের বিপক্ষে নিজের অভিষেক ম্যাচে একটি উইকেট শিকার করেন তিনি। তার উইকেট শিকারের বার্তা বিসিবি তাদের ফেসবুক পেজে প্রকাশের ক্ষেত্রে দৃষ্টিকটু একটি ভুল করে বসে। ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব আল হাসানের উইকেট উদযাপনের ছবির মাথা কেটে সেখানে শহিদুলের মাথা বসিয়ে অফিসিয়াল পেজে পোস্ট করে তারা। যা নিয়ে ট্রলের শিকার হতে হয় বিসিবিকে।

ঢাকার মাঠের তিন ম্যাচে দুটি ভুলের পরও সতর্ক হয়নি বিসিবি। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের টিকিট প্রিন্টিংয়েও তাদের দৃষ্টিকটুর ভুল আবারও সবার নজরে আসে। আজ শুক্রবার সকাল ১০টায় টেস্ট সিরিজ শুরু হলেও টিকিটে তা লেখা ছিল রাত ১০টা। অর্থাৎ সময়ের হিসেব ‘AM’ এর জায়গায় সেখানে দেওয়া ছিল ‘PM’। এই ভুলের পরও বিসিবির কাছ থেকে অপেশাদারিত্বের দেখা মিলেছে।

শুক্রবার পাকিস্তানের বিপক্ষে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ওই ম্যাচের একাদশ নিয়ে সংবাদকর্মীদের কাছে যে প্লেয়ার্স লিস্ট পাঠিয়েছিল বিসিবি। সেখানে বাংলাদেশ ইংরেজিতে লেখার ক্ষেত্রে বড় ধরনের ভুল পাওয়া গেছে। ইংরেজিতে বাংলাদেশ ‘BANGLADESH’ এমন হলেও সেখানে লেখাছিল ‘BAMGLADESH’। এক সিরিজে বিসিবির এতোগুলো ভুলের পরও পেশাদারিত্বের জায়গা থেকে কোনো ভুল নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি বোর্ড।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ