ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত-পাকিস্তানের সিরিজের আয়োজক হতে চায় দুবাই

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২১, ০৮:৩৬

আইসিসি আয়োজিত ইভেন্ট ছাড়া প্রায় ৯ বছর ধরে মাঠে পাক-ভারত দ্বিপাক্ষিক খেলা নেই। কিন্তু এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই দেখতে সারাবছরই উন্মুখ হয়ে থাকেন ক্রিকেট ভক্তরা। দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের কারণেই ভারত বা পাকিস্তানের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন সম্ভব হয়ে ওঠে না। আর তাই বহুল কাঙ্ক্ষিত এই লড়াই দেখার অপেক্ষার প্রহর গুনতে হয় সমর্থকদের।

দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ শেষবার খেলা হয়েছিল ২০১২-১৩ সালে। এদিকে, দুই দলের দ্বৈরথ নিয়ে গত বেশ কিছুদিন ধরেই একটা গুঞ্জন চলছিল। বলা হচ্ছিল, ক্রিকেটের বাইশ গজে ফের ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের আনন্দ উপভোগ করতে পারবেন ক্রিকেটপ্রেমীরা। দিনক্ষণ এখনো ঠিক না হলেও এ নিয়ে কিছুটা হলেও যেন আশার আলো দেখা গিয়েছিল।

কিন্তু খোদ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি জানান দুই চিরপ্রতিদ্বন্দ্বির লড়াই নিয়ে। তিনি বলেন, ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের বিষয়টি দুই দলের বোর্ডের হাতে নেই। বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে দুই দেশের নীতিনির্ধারকদের ওপর।

এর আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজাও বলেছিলেন, এ মুহুর্তে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন সম্ভব নয়। তবে এর জন্য আন্তরিকতার কোনো কমতি রাখতে চান না তিনি।

এদিকে, পাক-ভারত সিরিজ আয়োজনে এবার হাত বাড়াল দুবাই ক্রিকেট কাউন্সিল। দুবাই ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান আব্দুল রহমান বলেন,‘খুব ভাল হয় যদি ভারত বনাম পাকিস্তান সিরিজ দুবাইয়ে খেলা হয়। শারজাহতে যখন ভারত এবং পাকিস্তানের মধ্যে খেলা হতো, তখন যেন যুদ্ধ হতো। ভাল যুদ্ধ সেটা, খেলার যুদ্ধ।’

তিনি আরও বলেন, ক্রিকেট মানুষকে এক করে, সবাইকে এক সুতোয় বেঁধে দেয় ক্রিকেট।

প্রায় ৩০ বছর পর পাকিস্তানে আবারও কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হতে যাচ্ছে। আইসিসির আগামী ১০ বছরের পরিকল্পনা অনুযায়ী, ২০২৫ সালে পাকিস্তানে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে প্রশ্ন উঠছে, চিরশত্রু ভারত কি তাহলে এ টুর্নামেন্টে অংশ নেবে?

যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান রমিজ রাজার আশা, টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তানে আসবে ভারত।

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তান সফরে যায় না ভারত। আইসিসি আয়োজিত ইভেন্ট ছাড়া প্রায় ৯ বছর ধরে মাঠে পাক-ভারত দ্বিপাক্ষিক লড়াই নেই। বৈশ্বিক কোনো টুর্নামেন্ট ছাড়া দুই দল মুখোমুখি হয় না। আর তাই পাকিস্তানে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশ নেওয়া নিয়ে প্রশ্ন উঠছে।

তবে রমিজ রাজা মনে করেন, একটা আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানো সহজ ব্যাপার না। এ রকম সিদ্ধান্ত নিলে অনেক ধরনের চাপ সামলাতে হবে তাদের। আমার মনে হয় না ভারত এটা করবে।’

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ