ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

কাল বিসিবির নির্বাচন

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২১, ২০:৫৩

আগামীকাল বুধবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালনা পরিষদের নির্বাচন। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এবারের নির্বাচনে ভোটার ১৭৩ জন, কিন্তু ভোট দিতে পারবেন কেবল ১২৭ জন। বাকি ভোটারদের জায়গায় যত পদ তার বেশি প্রার্থী নেই। ৭০ জন কেন্দ্রে এসে ভোট দিবেন, বাকি ৫৭ জন ই-ভোট ও পোস্টাল ভোট দিবেন।

গত ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণার পর নিশ্চিত হয় ৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। তাই ভোটার কমে হয়েছে ১২৭ জন। তাদের ভোটে বাকি ১৬ পরিচালক নির্বাচিত হবেন ২৪ প্রার্থীর মধ্যে। ঢাকা বিভাগীয় অঞ্চলে মো. খালিদ হোসেন নির্বাচনে না থাকার কথা জানিয়েছেন। যদিও মনোনয়নপত্র প্রত্যাহার না করায় ব্যালটে নাম ঠিকই থাকবে তার। তাই ২ পরিচালক নির্বাচিত হবেন ৩ জনের লড়াইয়ে, ভোটার ১৮ জন।

তবে সবার দৃষ্টি থাকবে ক্যাটাগরি-৩ এ খালেদ মাহমুদ সুজন ও নাজমূল আবেদীন ফাহিমের লড়াইয়ে। এই ক্যাটাগরিতে ভোটার ৪৩ জন। এছাড়া বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপনকেও ক্যাটাগরি-২ থেকে জিতে আসতে হবে। ১৬ প্রার্থীর মধ্যে ১২ জন নির্বাচিত হবেন ৫৭ জনের ভোটাভুটিতে।

বুধবার সন্ধ্যায় প্রাথমিক এবং বৃহস্পতিবার চূড়ান্ত ফলাফল ঘোষণা হবে। সরাসরি এসে ভোট দেবেন ৭০ জন। বাকি ৫৭ ভোটই পোস্টাল বা ই-মেইলে।

মঙ্গলবার এসব তথ্য জানান প্রিজাইডিং অফিসার এসএম কবিরুল হাসান। তিনি আরো বলেন, ‘প্রস্তুতি শেষ, এখন শুধু সময়ের অপেক্ষা। আমি এসেছি প্রস্তুতিটা দেখার জন্য, ব্যালট প্রস্তুত হলো কিনা। আপনারা জানেন ই-ভোট ও পোস্টাল ব্যালট আমরা ইতোমধ্যে পাঠিয়ে দিয়েছি। আমাদের ভোট প্রক্রিয়া যখন সম্পন্ন হবে তখন এগুলো ওপেন করব। বেসরকারিভাবে আগামীকালই ফলাফল ঘোষণা করা হবে, আর সরকারিভাবে তার পরের দিন ফলাফল পাওয়া যাবে।’

বিসিবির পরিচালনা পর্ষদে থাকবেন ২৫ পরিচালক। এদের ২৩ জন আসবেন তিনটি ক্যাটাগরিতে। বাকি দুইজন বোর্ডে আসবেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। সেখানে আহমেদ সাজ্জাদুল আলম ও জালাল ইউনুসের আসা অনেকটাই নিশ্চিত।

২৩ পরিচালকের সাতজন আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলোর (বরিশাল বিভাগ) কোনো প্রতিদ্বন্দ্বী নেই। সব ক্যাটাগরি মিলিয়ে ৩২ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। মনোনয়নপত্র প্রত্যাহারের নির্ধারিত সময়ে সরে যান শওকত আজিজ রাসেল।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ