ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

সেমিফাইনালের স্বপ্নভঙ্গ বাংলাদেশের মেয়েদের

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২৪, ২৩:১৮

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই ম্যাচে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় ব্যবধানের হারে বিপাকে পড়েছে বাংলাদেশ। তিন ম্যাচের দুই ম্যাচ হারের পর সেমিফাইনালের টিকিট পাওয়া অনেকটাই অসম্ভব। এর আগে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ।

টানা দুই হার ছাড়াও জ্যোতি-নাহিদাদের বড় বাঁধা রান রেট। ২ পয়েন্ট এবং মাইনাস ০ দশমিক ৮৩৫ রান রেট নিয়ে ‘বি’ গ্রুপে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। ৪ পয়েন্ট এবং ১ দশমিক ৭০৮ রান রেট নিয়ে শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ। আর ৪ পয়েন্ট এবং ১ দশমিক ৫২৭ রান রেট নিয়ে দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলবে প্রোটিয়ারা।

টানা দুই ম্যাচ জিতে ০ দশমিক ৬৫৩ রান রেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। সুতরাং, এমন পরিস্থিতিতে শেষ ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে জিতলেও দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের রান রেটকে পাড়ি দেওয়া প্রায় অসম্ভব।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) আগে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজকে ১০৪ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ। জবাব দিতে নেমে ৪৩ বল এবং ৮ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করেন দুই ক্যারিবিয়ান ওপেনার হেলি ম্যাথিউ এবং স্টাফানিয়া টেইলর। তাদের ব্যাট থেকে আসে ৫২ রান। ২২ বলে ৩৪ রান করে ম্যাথিউ আউট হলে ২৯ বলে ২৭ রান করে আহত হয়ে মাঠ ছাড়েন টেইলর। এরপর ১৬ বলে ২১ রান করে শিমেইনে ক্যাম্পবেলে আউট হলে ডেন্দ্রা ডটিনের অপরাজিত ১৯ রান ভর করে ৪৩ বল এবং ৮ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করেছিল বাংলাদেশ। তবে ইনিংস বড় করতে পারেননি দুই ওপেনার। সাথী রানী ১২ বলে ৯ রান করে আউট হলে ১৮ বলে ১৯ রান করে তাকে সঙ্গে দেন দিলারা খাতুন। তবে সোবহানা মোস্তারিকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন নিগার সুলতানা জ্যোতি। তাদের ব্যাটে ভর করে ১০ ওভারে ৫৮ রান তুলতে পারে বাংলাদেশ। তবে ২২ বলে ১৬ রান করে আউট হন মোস্তারি।

এরপর ১৫তম ওভারের তৃতীয় বলে আউট হন তাজ নেহার। পরের বলে স্বর্ণা আক্তার ডাক আউট হলে দলীয় ৭৫ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন টাইগ্রেস অধিনায়ক। ১৩ বলে ১০ রান করে তাকে সঙ্গ দেন ঋতু মনি।

শেষ দিকে ফাহিমা ২ রান এবং ৪৪ বলে ৩৯ রান করে নিগার সুলতানা আউট হলে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১০৩ রানের লড়াকু পুঁজি পায় বাংলাদেশ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ