ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

সিরিজ বাঁচানোর লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশনার সময়: ০৯ অক্টোবর ২০২৪, ১৬:৪৯

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে পাত্তাই পায়নি বাংলাদেশ। বিবর্ণ ব্যাটিং-বোলিংয়ে গোয়ালিয়রে ভারতের কাছে হেরেছিল ৭ উইকেটের বড় ব্যবধানে। তাই দ্বিতীয় ম্যাচটি টাইগারদের জন্য সিরিজ বাঁচানোর লড়াই। যদিও ইতিহাস কথা বলছে টাইগারদের পক্ষে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে হারের রেকর্ড নেই বাংলাদেশের। ভারতের বিপক্ষে ১৫ টি-টোয়েন্টি খেলে বাংলাদেশের একমাত্র জয়টি এই দিল্লিতেই। দ্বিতীয় টি-টোয়েন্টিতে মধুর সেই স্মৃতিও হতে পারে বাংলাদেশের জন্য বড় শক্তি।

বুধবার (৯ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দুই দল ফের মুখোমুখি হবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই।

দিল্লিতে হতে পারে রান উৎসব। পরিসংখ্যান তাই বলে। অরুণ জেটলিতে চলতি বছরের আইপিএলে ৫টি ম্যাচ খেলা হয়েছে। তাতে ১০ ইনিংসের মধ্যে ৮টিতেই স্কোর পার হয়েছে ২০০। তবে বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে সেটি হতে পারে ভিন্ন। গোয়ালিয়রে ভারত যেখানে ধুমধাড়াক্কা ব্যাটিং করেছে সেখানে বাংলাদেশ ওভার প্রতি ছয়ের একটু বেশি করেছে।

এই ম্যাচে বাংলাদেশের একাদশে একটি জায়গায় পরিবর্তন আনা হতে পারে। দলে সুযোগ পেতে পারেন তরুণ পেসার তানজিম হাসান সাকিব। টি-টোয়েন্টি বিশ্বকাপেও বুদ্ধিদীপ্ত বোলিংয়ে তিনি নজর কেড়েছিলেন। তাকে জায়গা করে দিতে বাদ পড়তে পারেন প্রথম টি-টোয়েন্টিতে কার্যকরী ভূমিকা রাখতে না পারা তাসকিন আহমেদ।

দিল্লিতে এই ম্যাচ দিয়ে বিদায়ের আরও কাছে চলে যাবেন মাহমুদউল্লাহ। হায়দরাবাদে এই সিরিজ শেষেই টি-টোয়েন্টি ক্রিকেট থেকে থেমে যাবেন তিনি। ইতোমধ্যে গতকাল আনুষ্ঠানিকভাবে দিয়েছেন বিদায়ের ঘোষণা। এমন ম্যাচে স্বাভাবিকভাবেই সেরাটা দেওয়ার চেষ্টা থাকবে তার।

ভারতও টি-টোয়েন্টি দল গোছানোর মধ্য দিয়ে যাচ্ছে। গত ম্যাচে দু’জনের অভিষেক হয়েছে। সেই নীতিশ রেড্ডি ও মায়াঙ্ক যাদবের জায়গায় দেখা হতে পারে তিলক ভার্মা ও হার্শিথ রানাকে। ম্যাচের আগে ভারতের আর্শদীপ সিং দিয়ে রেখেছেন আগ্রাসী ক্রিকেটের ইঙ্গিত। সংবাদ সম্মেলনে ভারতীয় এ পেসার বলেন, আমাদের বোলাররা গত কয়েক বছর ধরে দুর্দান্ত কাজ করছে। আমি মনে করি না যে আমরা প্রথম ম্যাচে এতটা খারাপ খেলেছি। আমাদের একটি খেলার ভিত্তিতে নিজেদের প্রশ্নবিদ্ধ করা উচিত নয়। এটা অন্যায় হবে। আমাদের বেরিয়ে আসতে হবে। আমরা ব্যাট হাতে আক্রমণাত্মক খেলার চেষ্টা করেছি, যা আমাদেরকে আরও সহায়তা করবে।

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে একমাত্র জয়টা এই অরুণ জেটলিতেই। অতীত সুখস্মৃতিকে কাজে লাগিয়ে আরেকবার দিল্লিতে মান বাঁচানোর চ্যালেঞ্জে নামবে চান্দিকা হাথুরুসিংহের শিষ্যরা।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ