মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১

এবার ফুটবল থেকে অবসরে ইনিয়েস্তা

প্রকাশনার সময়: ০৮ অক্টোবর ২০২৪, ০৮:২৬

সব ধরনের পেশাদার ফুটবল থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিলেন কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তা। তিনি ফুটবল ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে বিবেচিত। ২০১০ সালের বিশ্বকাপের ফাইনালে তার একমাত্র গোলেই নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন।

স্পেনের মিডফিল্ডার ইনিয়েস্তা ২০১৮ সালেই জাতীয় দল থেকে অবসর নেন। সেই বছরই ছোটবেলার ক্লাব বার্সেলোনা ছেড়ে যোগ দেন জাপানের ক্লাব ভিসেল কোবেতে। সেখানে পাঁচ মৌসুম কাটানোর পর গত বছর আরব আমিরাতের ক্লাব এমিরেটসের হয়ে খেললেন এক বছর।

ইনিয়েস্তার পেশাদার ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০২ সালের অক্টোবরে বার্সেলোনার জার্সিতে। স্প্যানিশ ক্লাবটির হয়ে ১৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে সেরা সময়টা কাটিয়েছেন তিনি। সেখানে জিতেছেন সম্ভাব্য প্রায় সকল ট্রফি। সময়ের সঙ্গে বিশ্বের সেরা মিডফিল্ডারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। বার্সেলোনার হয়ে নয়টি লিগ শিরোপা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি ক্লাব বিশ্বকাপ জিতেছেন ইনিয়েস্তা। বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি মাঠে নেমেছেন ৬৭৪ ম্যাচে। নিজে গোল করেছেন ৫৭টি। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১৩৫টি গোল।

কোবের হয়ে খেলা পাঁচ বছরে একটি জে ওয়ান লিগসহ ইনিয়েস্তার শিরোপা মোট তিনটি। তাদের হয়ে সব মিলিয়ে ১৩৪ ম্যাচ খেলেছেন তিনি। ২৬টি গোল ও ২৫টি অ্যাসিস্ট করেছেন। আর সংযুক্ত আরব আমিরাতে খেলা একমাত্র মৌসুমে মোট ২৩ ম্যাচে পাঁচটি গোলের সঙ্গে একটি অ্যাসিস্ট আছে তার।

জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে তার গোল ১৪টি। লা রোহাদের হয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি ২০০৮ ও ২০১২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন। বয়সভিত্তিক পর্যায়ে দেশটির অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের প্রতিনিধিত্বও করেছেন তিনি। স্পেনের হয়ে ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ ম্যাচ খেলেছেন ইনিয়েস্তা। তার ওপরে আছেন জাভি হার্নান্দেজ, সার্জিও বুসকেটস, ইকার ক্যাসিয়াস ও সার্জিও রামোস।

২০১০ সালের বিশ্বকাপ ফাইনালে জাল কাঁপানোর মুহূর্ত ইনিয়েস্তার ক্যারিয়ারের সবচেয়ে সেরা। নেদারল্যান্ডসের বিপক্ষে তার একমাত্র গোলে প্রথমবার বিশ্বকাপ জিতেছিল লা রোহারা। তার আগে পরে স্পেনের সঙ্গে তিনি হাতে নিয়েছেন দুটি ইউরো ট্রফি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ