বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

১০ বছর পর বিশ্বকাপে জয় পেলো বাংলাদেশ

প্রকাশনার সময়: ০৩ অক্টোবর ২০২৪, ১৯:২৪ | আপডেট: ০৩ অক্টোবর ২০২৪, ১৯:৩৬

দীর্ঘ ১০ বছর পর নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেলো বাংলাদেশ। বিশ্বকাপের নবম আসরের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছেন জ্যোতি-নাহিদারা। ঐতিহাসিক জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো লাল-সবুজের প্রতিনিধিরা।

দীর্ঘ ১০ বছর পর নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেলো বাংলাদেশ। বিশ্বকাপের নবম আসরের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়েছেন জ্যোতি-নাহিদারা। ঐতিহাসিক জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলো লাল-সবুজের প্রতিনিধিরা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) আগে ব্যাট করে স্কটল্যান্ডকে ১২০ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। জবারে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে পারে স্কটল্যান্ড। এতে ১৬ রানের জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো স্কটল্যান্ডদের। দলীয় ১২ রানে সাজঘরে ফেরেন ওপেনার সাস্কিয়া হার্লি (৮)। এরপর ক্যাথরিন ব্রাইস (১১), আলিসা লিস্টার (১১), প্রিয়ানাজ চ্যাটার্জি (৫) এবং ডার্সি কার্টার ২ রানে আউট হলে ৭০ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে দলটি।

তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন ওপেনার সারাহ ব্রাইস। শেষ ১৮ বলে স্কটল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৫ রান। লরনা জ্যাক-ব্রাউন (৯) এবং ক্যাথরিন ফ্রাসার (২) আউট হলে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় জ্যোতিরা।

শেষ ওভারে স্কটিশদের লক্ষ্য ছিল ২৬ রান। তবে হার এড়াতে পারেনি তারা। সারাহ ব্রাইসের অপরাজিত ৪৯ রানে ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে পারে স্কটল্যান্ড। এতে ১৬ রানের জয় পায় টাইগ্রেসরা।

বাংলাদেশের হয়ে বল হাতে সর্বোচ্চ ২ উইকেট শিকার করেন ঋতু মনি। এ ছাড়াও মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন এবং রাবেয়া খান একটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভালো শুরু করেছিলেন দুই টাইগ্রেস ওপেনার মুর্শিদা খাতুন এবং সাথী রানী। তবে ইনিংস বড় করতে পারেননি মুর্শিদা। ১৪ বলে ১২ রান করে আউট হন তিনি। তিনে ব্যাট করতে এসে সাথীকে সঙ্গ দেন সোবহানা মোস্তারি। তাদের ব্যাটে ভরে করে ১০ ওভারে ৫৫ রান তোলে বাংলাদেশ। তবে ৩২ বলে ২৯ রান করে সাথী সাজঘরে ফিরলে ছন্দ হারায় জুটি। রানআউটের ফাঁদে পড়ে ডাকআউট হন তাজ নেহার।

অন্যদিকে, ৩৬ রান করে মোস্তারি আউট হলে চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। তবে প্রান্ত আগলে রেখে দলের হাল ধরেন নিগার সুলতানা। ৫ রান করে আউট হন স্বর্ণা আক্তার ও ঋতুমনি।

শেষ পর্যন্ত জ্যোতির ১৮ বলে ১৮ রান এবং ফাহিমা খাতুনের অপরাজিত ১০ রানে ভর করে ৭ উইকেট হারিয়ে ১১৯ রানের পুঁজি পায় বাংলাদেশ।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ