ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

স্বস্তি নিয়ে প্রথম দিন শেষ করলো ভারত

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৫ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৯

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে অবিশ্বাস্য শুরু পায় বাংলাদেশ। দলীয় ৩৪ রানের মধ্যে ভারতের তিন ব্যাটারকে আউট করে টপ অর্ডার লণ্ডভণ্ড করেন পেসার হাসান মাহমুদ। এরপর যশস্বী জয়সাওয়াল ও রিঝভ পন্থের ব্যাটে প্রতিরোধ গড়ে ভারত। মাঝে আরও তিন উইকেট হারিয়ে আবারও চাপে পড়ে স্বাগতিকরা। তবে রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের শতরানের জুটিতে ঘুরে দাঁড়ায় তারা। ওয়ানডে মেজাজে সেঞ্চুরি তুলে নিয়েছেন অশ্বিন। তার সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে আছে ভারত।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ভারতের ১৪ রানে ৬ রান করা রোহিত শর্মাকে সাজঘরে ফেরান হাসান। এরপর দলীয় ২৮ ও ৩৪ রানে আরও দুই উইকেট হারায় দলটি। রানের খাতা খোলার আগেই শিবমন গিলকে আউট করেন হাসান। আর ৬ বলে ৬ রান করা বিরাট কোহলিকে নিজের তৃতীয় শিকারে পরিণত করেন এই টাইগার পেসার।

এরপর জয়সাওয়াল ও পন্থ মিলে প্রতিরোধ গড়েন। ৬২ রানের জুটি গড়েন তারা। তবে দলীয় ৯৬ রানে ৫২ বলে ৩৯ রান করা পন্থকে আউট করে বাংলাদেশকে ফের ব্রেক থ্রু এনে দেন হাসান। একপ্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নেন জয়সাওয়াল। লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন জয়সাওয়াল। এরপর দ্রুতই আরও জোড়া উইকেট হারিয়ে আবারও চাপে পড়ে ভারত।

জয়সওয়াল ১১৮ বলে ৫৬ ও রাহুল ৫২ বলে ১৬ রান করে আউট হন। এরপর রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন মিলে চাপ সামাল দেন। টাইগার বোলারদের ওপর চড়াও হন এই দুই ব্যাটার। মারমুখী ব্যাটিংয়ে ৫৮ বলে ফিফটি তুলে নেন অশ্বিন। সেইসঙ্গে শতরানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

অন্যদিকে ৭৩ বলে ফিফটি তুলে নেন জাদেজা। একইসঙ্গে রানের চাকা সচল রাখেন অশ্বিন-জাদেজা। ওয়ানডে স্টাইলে খেলে ১০৮ বলে সেঞ্চুরি তুলে নেন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৮০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান সংগ্রহ করে প্রথম দিন শেষ করেছে ভারত। অশ্বিন ১১২ বলে ১০২ ও জাদেজা ১১৭ বলে ৮৬ রানে অপরাজিত আছেন।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেছেন হাসান মাহমুদ। এ ছাড়া নাহিদ রানা এবং মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট নেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ