মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সকালে ইকুয়েডরের বিপক্ষে নামছে ব্রাজিল, যেমন হবে একাদশ

প্রকাশনার সময়: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৪৭

কাতার বিশ্বকাপের পর থেকেই আগের মতো ছন্দে নেই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে তাদের অবস্থা খুবই নাজুক। কোপা আমেরিকায় ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েও কোয়ার্টার ফাইনালেই থামে দলটি। সেই হতাশা ভুলতে এবার নতুন করে আবারও বাছাইপর্বের খেলায় মনোযোগ দিতে চায় সেলেসাওরা। সেই লক্ষ্যে আগামীকাল (শনিবার) সকালে ইকুয়েডরের বিপক্ষে নামবে ব্রাজিল।

ব্রাজিলের পারানা রাজ্যের কৌতো পেরেইরা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে ম্যাচটি। যে ম্যাচে দুই দলই চাইবে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান উন্নত করতে। কোপার ব্যর্থতা ভুলে বিশ্বকাপ বাছাইয়ে ঘুরে দাঁড়াতে দরিভাল জুনিয়রের শিষ্যদের সামনে প্রতিপক্ষ ইকুয়েডর। বিশ্বকাপ বাছাইয়ে ৮ পয়েন্ট নিয়ে দলটি আছে পঞ্চম স্থানে। অন্যদিকে, এক পয়েন্ট কম নিয়ে তাদের পরের অবস্থান ব্রাজিলের।

এই ম্যাচের আগে ব্রাজিল শিবিরে জোড়া ইনজুরির ধাক্কা লেগেছে। ইকুয়েডর ও প্যারাগুয়ের বিপক্ষে দরিভাল জুনিয়র দল ঘোষণার পর ফুটবলারদের জন্যে আতঙ্ক অ্যান্টারিওর ক্রুসিয়েট লিগামেন্ট (এসিএল) ইনজুরিতে পড়েন ফরোয়ার্ড পেদ্রো। এবার নতুন করে সেই তালিকায় নাম লেখালেন তারকা ডিফেন্ডার এডার মিলিটাও। ২৬ বছর বয়সী এই সেন্টার-ব্যাকের ডান ঊরুর পেশিতে চোট ধরা পড়েছে। এর আগে পেদ্রোর পরিবর্তে স্কোয়াডে লুইস হেনরিককে অন্তর্ভূক্ত করেছেন দরিভাল।

মাঠে নামার আগে ব্রাজিলের অনুশীলনে এনড্রিকের জায়গায় নতুন করে দলে ডাক পাওয়া হেনরিককে দেখা গেছে। ফলে রদ্রিগো ছিলেন আক্রমণভাগের কেন্দ্রে (সেন্টার)। এ ছাড়া চোটে ছিটকে যাওয়া মিলিটাওয়ের জায়গায় শুরুর একাদশে ফিরতে পারেন মার্কিনিয়োস। তার সঙ্গে সেন্ট্রাল ডিফেন্সে ‍জুটি বাধার সম্ভাবনা বেশি গ্যাব্রিয়েল মাগালায়েসের।

ব্রাজিল ও ইকুয়েডর এখন পর্যন্ত ৩৫ বার মুখোমুখি হয়েছে। যেখানে ২৭টি জয় নিয়ে দাপট দেখিয়েছে ব্রাজিল। ইকুয়েডর জিতেছে দুটিতে আর বাকি ৬টি ম্যাচ হয়েছে ড্র। কালকের ম্যাচ কঠিন হতে পারে বলে মনে করেন ব্রাজিল কোচ দরিভাল, ‘এটি কঠিন ম্যাচ হবে। তাই সতর্ক থাকতে হবে আমাদের। আর্জেন্টিনার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছিল ইকুয়েডর। ওদের হালকাভাবে নেওয়ার কোনো উপায় নেই। কন্ডিশন আমাদের চেনা হলেও ওরা ছাড় দেবে না। আমাদের সব মনোযোগ এখন বিশ্বকাপ বাছাই ঘিরে। আমাদের সেরা ছন্দে ফিরতে হবে।’

প্রসঙ্গত, দশ দলের দক্ষিণ আমেরিকান বাছাইপর্ব থেকে আগামী বিশ্বকাপে সরাসরি জায়গা পাবে ছয় দল। যেখানে এই মুহুর্তে ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছে ঠিক ছয় নম্বরেই। আগামী ম্যাচগুলোতে সেই অবস্থান বদলানোর চেষ্টায় থাকবে সেলেসাওরা।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ : অ্যালিসন বেকার; দানিলো, মার্কিনিয়োস, গ্যাব্রিয়েল মাগালায়েস ও গুইলার্মে অ্যারানা; আন্দ্রে, ব্রুনো গুইমারেস ও লুকাস পাকেতা; লুইস হেনরিক, রদ্রিগো ও ভিনিসিয়ুস জুনিয়র।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ