মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ব্রাজিলের বিশ্বকাপ বাছাই দলে থাকছে ছোট মেসি

প্রকাশনার সময়: ২৪ আগস্ট ২০২৪, ১০:৫৯ | আপডেট: ২৪ আগস্ট ২০২৪, ১১:০১

দোরিভাল জুনিয়র যে সুদূরপ্রসারী চিন্তা করেই এগোচ্ছেন, তা বোঝাই যাচ্ছে। এন্দ্রিকের পর ব্রাজিলের আক্রমণভাগে আরেক টিনএজারকে অন্তর্ভুক্ত করলেন তিনি। ১৭ বছর বয়সী স্ট্রাইকার এস্তেভাও উইলিয়ানকে নিয়ে ব্রাজিল তাদের বিশ্বকাপ বাছাইয়ের পরের দুটি ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছে।

৬ সেপ্টেম্বর উরুগুয়ের বিপক্ষে ব্রাজিল পরবর্তী বাছাই ম্যাচ খেলবে। চার দিন পর তাদের প্রতিপক্ষ প্যারাগুয়ে। এই দুই ম্যাচের জন্য শুক্রবার দল ঘোষণা করেছেন দোরিভাল। কোপা আমেরিকার স্কোয়াডে থাকা আটজনকে বাদ দিয়েছেন তিনি।

পালমেইরাসে দারুণ পারফরম্যান্স করে অনূর্ধ্ব-১৭ দল থেকে সিনিয়র দলে ঢুকলেন এস্তেভাও। ১৮ বছর পূর্ণ হলে ২০২৫ সালে স্থায়ীভাবে চেলসিতে যোগ দেবেন তিনি। এই বছর ১৯ ব্রাজিলিয়ান লিগ ম্যাচ খেলে পাঁচ গোল করেছেন, সমানসংখ্যক অ্যাসিস্টও। নজরকাড়া ড্রিবলিং দিয়ে এস্তেভাও পেয়েছেন ‘মেসিনিয়ো’ ডাক নাম, যার অর্থ ‘ছোট মেসি’।

আগামী ৬ সেপ্টেম্বর ঘরের মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের পরবর্তি ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে দারিভাল জুনিয়রের দল। চার দিন পর আরেক ম্যাচে প্যারাগুয়ের সাথে লড়বে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেই দুই ম্যাচের জন্য ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন ব্রাজিল কোচ।

চমক দিয়ে দলে ডাক পাওয়া ১৭ বছর বয়সি তরুণ ফরোয়ার্ড এস্তেভাও উইলিয়ানের ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের একাডেমি থেকে গত বছরের ডিসেম্বরে মূল দলে অভিষেক হয়। এখন পর্যন্ত ২১ ম্যাচ খেলে মাত্র ৫টি গোল করলেও তার দুর্দান্ত ড্রিবলিং ও ফুটবল প্রতিভায় মুগ্ধ সবাই।

মাত্র কিশোর এই ফুটবলারে মুগ্ধ হয়ে ব্রাজিলিয়ানরা তাকে ডাকে ‘মেসিনিয়ো’ নামে। যার অর্থ ‘ছোট মেসি’। পালমেইরাস একাডেমির প্রধানের চোখে নেইমারের পর ব্রাজিলের সেরা ফুটবল প্রতিভা এস্তেভাও।

১৭ বছর বয়সি এই ব্রাজিলিয়ানের প্রতিভায় মুগ্ধ হয়ে তাকে দলে নেবার যুদ্ধে নেমেছিলো বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, পিএসজি, ম্যানচেস্টার সিটির মতো ক্লাবগুলো। কিন্তু তাদের পরাস্ত করে গত জুনে এস্তেভাওর সাথে চুক্তি করে চেলসি। আগামী মৌসুমে লন্ডনের ক্লাবটিতে যোগ দেবেন এস্তেভাও।

রিয়াল মাদ্রিদের আক্রমণত্রয়ী ভিনিসিয়ুস জুনিয়র, এন্দ্রিক ও রদ্রিগোও ২৩ জনের দলে আছেন।

বিশ্বকাপ বাছাইয়ে ছয় ম্যাচ খেলে মাত্র দুটি জিতেছে ব্রাজিল। ৭ পয়েন্ট নিয়ে তারা ষষ্ঠ স্থানে। টেবিলের শীর্ষ ছয়টি দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে। সপ্তম দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

ব্রাজিল দল

গোলকিপার: আলিসন (লিভারপুল, বেন্তো (আল নাসর), এদারসন (ম্যান সিটি)।

রক্ষণভাগ: দানিলো (জুভেন্টাস), ইয়ান কুতো (বরুসিয়া), গিলের্মো আরানা (অ্যাটলেটিকো মিনেইরো), ওয়েন্ডেল (পোর্তো), বেরালদো (পিএসজি), এদের মিলিতাও (রিয়াল), গ্যাব্রিয়েল মাগলায়েস (আর্সেনাল), মার্কিনিওস (পিএসজি)।

মিডফিল্ডার: আন্দ্রে (ফ্লুমিনেন্স), ব্রুনো গিমারেস (নিউক্যাসল), গারসন (ফ্ল্যামেঙ্গো), জোয়াও গোমেস (উলভস), লুকাস পাকেতা (ওয়েস্ট হ্যাম)।

ফরোয়ার্ড: রদ্রিগো (রিয়াল), এন্দ্রিক (রিয়াল), এস্তেভাও উইলিয়ান (পালমেইরাস), লুইস হেনরিক (বোটাফোগো), পেদ্রো (ফ্ল্যামেঙ্গো), সাভিনিও (ম্যান সিটি), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল)।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ