মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সেন নদীর দূষণের কারণে ট্রায়াথলন স্থগিত 

প্রকাশনার সময়: ৩০ জুলাই ২০২৪, ১৩:০৬

প্যারিস অলিম্পিকে আজ ১২টি সোনার লড়াই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু চলতি অলিম্পিকের চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার কথা ট্রায়াথলন সাঁতারে পুরুষ ব্যক্তিগত লড়াই দিয়ে। তবে সিন নদীতে মাত্রাতিরিক্ত দূষণের কারণে খেলাটা স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুর ১২টায় খেলাটা শুরু হওয়ার কথা থাকলেও একদিন পিছিয়ে এটি শুরু হবে আগামীকাল বুধবার (৩১ জুলাই)। প্যারিস অলিম্পিকের আয়োজক কর্তৃপক্ষ ও ওয়ার্ল্ড ট্রায়াথলন এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়, ‘গত কয়েক ঘণ্টায় পানির মানের উন্নতি হলেও সাঁতারের পথের কোনো কোনো জায়গার দূষণের মাত্রা এখনও গ্রহণযোগ্য সীমায় নেই। প্যারিস ২০২৪ ও ওয়ার্ল্ড ট্রায়াথলন জোর দিয়ে পুনরাবৃত্তি করছে যে, অ্যাথলেটদের স্বাস্থ্যই আমাদের কাছে সর্বোচ্চ প্রাধান্য পাবে।’

সাঁতার, সাইক্লিং ও দৌড়-এই তিনটি প্রতিযোগিতা মিলে ট্রায়াথলন হয়ে থাকে। অলিম্পিকের ট্রায়াথলনে সাঁতার থাকে দেড় কিলোমিটার, এরপর ৪০ কিলোমিটার সাইক্লিং এবং ১০ কিলোমিটার থাকে দৌড়। তবে প্রতিযোগিতা ভেদে এই দূরত্ব ভিন্নতর হয়ে থাকে।

আগামীকাল বুধবারও যদি খেলা অনুষ্ঠিত করা না যায়, তাহলে খেলাটি চলে যাবে শুক্রবার। খেলা আয়োজন করতে ব্যর্থ হওয়ার আশঙ্কায় শুক্রবারকে রিজার্ভ দিন হিসেবে রাখা হয়েছে।

যদি শুক্রবারও নদীর পানির দূষণ না কমে, সেক্ষেত্রে সাঁতার বাতিল করে দেওয়া হবে। শুধু সাইক্লিং ও দৌড় প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ