ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

অলিম্পিকের প্রথম সোনা চীনের

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৪, ১৬:৪৭

অলিম্পিকের বড় লড়াই চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের। প্রতিবছরই পদক লড়াইয়ের শীর্ষে থাকে দুই দেশ। অলিম্পিকের পদকের খাতায় প্রথম সোনাটাও যেন বরাদ্দ থাকে এই দুই দেশের জন্য। আর প্যারিসেও তার হলো না ব্যতিক্রম। ২০২৪ অলিম্পিকের প্রথম সোনা জয় করল চীন। অবশ্য এই প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের ঝুলিতে যোগ হয়েছে দুই সোনা।

দিনের শুরুতেই শুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেল মিশ্র দলগতে সোনা জিতেছে চীন। ফাইনালে দক্ষিণ কোরিয়ার জিহিউম কিউম–হাজুন পার্ক জুটিকে ১৬–১২ পয়েন্টে হারিয়েছে চীনের লিহাও সেং–ইয়ুতিং হুয়াং জুটি। এরপরেই দ্বিতীয় সোনা জিতে নেয় স্প্রিংবোর্ড ইভেন্টে। ওম্যান্স সিনক্রোনাইজ ৩মিটার স্প্রিংবোর্ড ইভেন্টে তাদের স্বর্ণপদক এনে দেন ইয়ানি চ্যাং ও ওয়েইন চেনের জুটি।

এই ইভেন্টেই রৌপ্য পদক জিতেছে যুক্তরাষ্ট্র। প্যারিসে এটি তাদের প্রথম পদক। আধঘণ্টার ব্যবধানে দুই সোনা জয়ে লিডারবোর্ডে ওপরে চীনের নাম। শুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেলে বেশ কঠিন লড়াই করেছে তারা। দক্ষিণ কোরিয়ার শ্যুটাররা বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন। নার্ভ ঠিক রেখেই সেখান থেকে নিজেদের প্রথম পদক নিশ্চিত করেছেন চীনা শ্যুটাররা। আজকের দিনে ১৪টি সোনা নিশ্চিত হওয়ার কথা রয়েছে। তার মাঝে এটিই ছিল প্রথম। এই ইভেন্টে রূপা পেয়েছে দক্ষিণ কোরিয়া।

আর ব্রোঞ্জের লড়াইয়ে জার্মানির ম্যাক্সিমিলিয়ান উলব্রিখ–আনা ইয়ানসেন জুটিকে হারিয়েছে কাজাখস্তানের সাতপায়েভ ইসলাম–লে আলেক্সান্দ্রা জুটি। প্যারিস অলিম্পিকে প্রথম পদকটা তাই গিয়েছে কাজাখাস্তানের দখলে।

আধঘণ্টার ব্যবধানে ডাইভিংয়ে স্বর্ণপদক পেয়ে যায় চীন। তবে এই ইভেন্টে চ্যালেঞ্জ ছিল না তাদের। বরং রীতিমত দাপট দেখিয়েছে তারা। রৌপ্যজয়ী মার্কিন দলের চেয়ে ২৩.০৪ পয়েন্ট বেশি ছিল চীনের মেয়েদের।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ