ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে আফগানরা

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৪, ১২:১০

আফগানিস্তানের টেস্ট স্ট্যাটাস পাওয়ার প্রায় ৭ বছর হয়ে গেছে। তবে এখনও নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে ম্যাচ খেলার সুযোগ হয়নি আফগানদের। রশিদ খান-মোহাম্মদ নবিদের সেই আক্ষেপ এবার ঘুচতে যাচ্ছে।

আগামী ৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্ট। ম্যাচটি অনুষ্ঠিত হবে ভারতের গ্রেটার নয়ডার স্পোর্টস কমপ্লেক্সে।

২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। তবে নিউজিল্যান্ড ছাড়াও তারা এখনও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে কোনো টেস্ট খেলেনি।

চলতি বছর এখন পর্যন্ত ২টি টেস্ট খেলেছে আফগানরা। সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি হবে তাদের তৃতীয় টেস্ট। এরপর ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ফের ভারত সফর করবে আফগানিস্তান। আর নিউজিল্যান্ড যাবে শ্রীলঙ্কা সফরে।

এ বছরের আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু সেই সফর বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। মূলত তালিবান শাসনের অধীনে থাকা আফগানিস্তানে নারীদের খেলাধুলা নিষিদ্ধ করার প্রেক্ষিতে তাদের সঙ্গে কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া। এ নিয়ে আফগানদের পক্ষ থেকে প্রতিবাদ জানালেও সুর নরম হয়নি সিএ'র।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ