ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

আর্জেন্টিনা-স্পেনের ‘ফিনালিসিমা’কবে?

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২৪, ১৫:১৫

একই দিনে বিশ্বের দুই প্রান্তে শিরোপা ছিনিয়ে নিল ফুটবল দুনিয়ায় দুই মহাশক্তি। সময়ের হিসেবে সাত ঘণ্টার ব্যবধানে শেষ হলো দুটি মহাদেশীয় টুর্নামেন্ট। বার্লিনে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থ ইউরো জিতেছে স্পেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের হার্ড রক স্টেডিয়ামে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড ১৬তম কোপা শিরোপা জিতেছে আর্জেন্টিনা। কিন্তু এতেই শেষ হয়নি শ্রেষ্ঠত্বের লড়াই। বরং এবারে লড়াইটা হতে চলেছে দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের মধ্যে।

কোপা আমেরিকা জয়ী ও ইউরো চ্যাম্পিয়নশিপ জেতা দলের লড়াইয়ের নাম ‘ফিনালিসিমা’। সেই লড়াইয়ে এবার মুখোমুখি হবে আর্জেন্টিনা ও স্পেন। এবার তার অপেক্ষায় ফুটবল প্রেমীরা। যদিও এবারে ফিনালিসিমা কবে এবং কোথায় হতে চলেছে সে বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শেষবার অর্থাৎ ২০২২ সালে এই ম্যাচটি খেলা হয়েছিল ১ জুন তারিখে। ধারণা করা হচ্ছে, এবারের ম্যাচটি আয়োজিত হতে পারে ২০২৫ সালের জুন অথবা জুলাই মাসে। গত ফিনালিসিমা হয়েছিল লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে। মনে করা হচ্ছে, এবারেও ভেন্যু অপরিবর্তিত থাকতে পারে। যদিও এই বিষয়ে যৌথভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে উয়োফা এবং কনমেবল।

উয়েফা ও কনমেবল ইতোমধ্যেই এটা আয়োজনের সবুজ সংকেত প্রদান করেছে। তবে কবে আয়োজন করা হবে এই ম্যাচ সেটা নিয়ে নির্দিষ্ট তারিখ চূড়ান্ত হয়নি। ধারণা করা হচ্ছে, ২০২৫ সালের মাঝামাঝি সময়ে হবে এই ফিনালিসিমা। আগামী বছর ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত পর্যন্ত আয়োজিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ। এই টুর্নামেন্টের আগে বা পরেই আয়োজিত হবে ফিনালিসিমা।

গতবার এই প্রতিযোগিতা আয়োজন করেছিল ওয়েম্বলি। যেখানে আর্জেন্টিনা ৩-০ গোলে হারায় ইতালিকে। তবে ফিনালিসিমা কোনো মেজর ট্রফি নয়। ফিফার দৃষ্টিতে তা অন্য দশটা সাধারণ প্রীতি ম্যাচের মতোই। ২০২২ সালের আগে কেবল দুইটি ফিনালিসিমার ম্যাচ হয়েছিল। এর আগে ১৯৮৫ এবং ১৯৯৩ সালে আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা। প্রথম আসরে খেলেছিল ফ্রান্স ও উরুগুয়ে। দ্বিতীয় আসরে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও ডেনমার্ক।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ