ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

ট্রফি জয়ের রেকর্ডে আলভেজকেও ছাড়ালেন মেসি

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২৪, ১৪:১২

কলম্বিয়াকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকার শিরোপা জিতলো আর্জেন্টিনা। এই ম্যাচের মধ্য দিয়ে নতুন রের্কড গড়লেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। ফুটবলের ইতিহাসে সর্বাধিক ট্রফি জয়ের রেকর্ড এখনও মেসির দখলে।

আর্জেন্টিনা কোপা আমেরিকা ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে পরাজিত করার ফলে লিওনেল মেসি তার টানা তৃতীয় আন্তর্জাতিক ট্রফি জিতেছেন। গোড়ালির চোটের কারণে দ্বিতীয়ার্ধে মাঠ থেকে উঠে যেতে হয় তাকে। মেসি ম্যাচের অনেকটা সময় না খেললেও আর্জেন্টিনার জয় আটকালো না। অতিরিক্ত সময়ে লাউতারো মার্টিনেজ জয়সূচক গোলটি করেন।

এটি ছিল মেসির ক্যারিয়ারে ৪৫তম ট্রফি। এতে ব্রাজিলের দানি আলভেজকে পেছনে ফেলে সর্বকালের সবচেয়ে বেশি ট্রফি জয়ী ফুটবলার হয়ে বিশ্ব রেকর্ড গড়লেন মেসি। ক্লাব এবং দেশ মিলিয়ে এই সংখ্যায় পৌঁছালেন তিনি।

একটা সময় বার্সেলোনার হয়ে জিতেছিলেন সবকিছুই। তবে দেশের হয়ে কোনো ট্রফি জিততে পারছিলেন না। ২০২১ সালের পর বদলে গেছে সবকিছুই। তিন বছরের মাঝে বিশ্বকাপসহ টানা দ্বিতীয় কোপা আমেরিকা শিরোপা জয়ের স্বাদ পেলেন এ তারকা ফুটবলার।

আর্জেন্টিনার হয়ে সবার প্রথমে মেসি জিতেছেন ২০০৫ সালের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ। এরপর ২০০৮ সালের অলিম্পিকের সোনার মেডেলও উঠেছে তার গলায়। সবচেয়ে বড় তিন সাফল্য এসেছে ২০২১ সালের পর। ২০২১ ও ২০২৪ সালে জিতেছেন টানা দুটি কোপা আমেরিকা, ২০২২ সালে জিতেছেন ফাইনালিসিমা ট্রফি। ২০২২ সালে ফিফা বিশ্বকাপ শিরোপা জিতেছেন মেসি। এবার ফের একবার কোপা জিতলেন।

মেসি সবচেয়ে বেশি ট্রফি জিতেছেন বার্সেলোনার হয়ে। ক্লাবটির হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, আটটি সুপার কাপ ও চারটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। জিতেছেন তিনটি ক্লাব বিশ্বকাপ ও সমান সংখ্যক ইউয়েফা সুপার কাপও। বার্সা ছেড়ে মেসি বেশ কয়েক আসর খেলেন পিএসজিতে। প্যারিসের ক্লাবটির হয়ে দুইটি লিগ ওয়ান শিরোপা জিতেছেন মেসি, চ্যাম্পিয়ন হয়েছেন একটি লিগ কাপেও। বর্তমান ক্লাব ইন্টার মিয়ামির হয়েও একটি লিগ কাপ আছে তার।

তিনি উয়েফা সুপার কাপ এবং ফিফা ক্লাব বিশ্বকাপও জিতেছেন, মোট তিনবার। আন্তর্জাতিক সার্কিটে, ব্যক্তিগত ক্ষমতার ভিত্তিতে, মেসির রয়েছে সর্বাধিক সংখ্যক ব্যালন ডি' ওর (৮) এবং ছয়টি ইউরোপীয় গোল্ডেন বুট। এখন পর্যন্ত তার ক্যারিয়ারে, মেসি ১০৬৮ ম্যাচে ৮৮৩ গোল এবং ৩৭৪টি অ্যাসিস্ট রেকর্ড করেছেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ