ঢাকা, রোববার, ২৮ জুলাই ২০২৪, ১৩ শ্রাবণ ১৪৩১, ২১ মহররম ১৪৪৬

সেমিফাইনালে গোল করে রেকর্ডবুকে মেসি

প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৪, ০৯:০৯

ফুটবলের রেকর্ড আর লিওনেল মেসি যেন একে অপরের সমার্থক হয়ে গেছে। মাঠে নামলেই যেন তাকে হাতছানি দেয় রেকর্ডবুক। ফুটবলের প্রায় সব রেকর্ডই নিজের করে নিয়েছেন মেসি। ক্যারিয়ারে নেই কোনো অপূর্ণতা। চলতি কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডার বিপক্ষে গোল করে আরও একবার রেকর্ডবুকে নাম লিখিয়েছেন এ আর্জেন্টাইন।

সেমিফাইনালের আগে কোচ লিওনেল স্কালোনি জানালেন, শতভাগ ফিট থাকুন বা নাইই থাকুন, সেমিফাইনালে মেসি থাকবেন। তিনি ছিলেন। ম্যাচের ৫১ মিনিটে পেয়ে গেলেন এবারের আসরে নিজের প্রথম গোল। আর তাতেই আরও একবার রেকর্ডবুকে লেখালেন নিজের নাম। ফুটবলের ইতিহাসে জাতীয় দলের জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। ইরানের কিংবদন্তি আলী দাঈ-এর ১০৯ গোলের টালিতে ভাগ বসালেন এ আর্জেন্টাইন।

চলতি কোপা আমেরিকায় কোনো গোল পাচ্ছিলেন না লিওনেল মেসি। একের পর এক সুযোগ পেয়েও মিস করেছেন তিনি। তাতে মেসিকে নিয়ে সমালোচনা যে হয়নি তা নয়। এ বয়সেও ঠিকই দাপিয়ে বেড়াচ্ছেন এলএমটেন। প্রায় দেড় যুগেরও বেশি সময় ধরে তার বাঁ বায়ের জাদুতে মোহিত করে যাচ্ছেন গোটা বিশ্বকে। ফুটবলে তার পাওয়ার আর বাকি নেই কোনো কিছু। তবুও আরও একটি রেকর্ড করে ফেললেন বিশ্বকাপজয়ী এ অধিনায়ক।

জাতীয় দলে ১৮৬তম ম্যাচে এসে ১০৯ গোল করলেন মেসি। তার সামনে এখন আছেন কেবল ১৩০ গোল করা ক্রিশ্চিয়ানো রোনালদো। আর এক গোল করলেই আলী দাঈকে ফেলে এককভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক হবেন লা পুলগা।

কানাডার বিপক্ষে এ গোলের মধ্যদিয়ে ৩৮টি ভিন্ন ভিন্ন দেশের বিপক্ষে গোল করেছেন মেসি। প্রতিযোগিতামূলক খেলায় গোল পেয়েছেন ২১টি ভিন্ন দেশের বিপক্ষে। আর ২০০৭ সাল থেকে এটি তার ৬ষ্ঠ কোপা আমেরিকায় গোল। কেবল ঘরের মাঠে ২০১১ সালে গোল পাননি এ আর্জেন্টাইন। কোপা আমেরিকায় তার গোল এখন পর্যন্ত ১৪। আছেন আসরের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার দ্বিতীয় স্থানে। তার ওপরে আছেন স্বদেশী নরবার্তো মেন্ডেজ এবং ব্রাজিলের জিজিনহো।

কানাডার বিপক্ষে ম্যাচেও গোল পেয়েছেন অনেকটা ভাগ্যের সহায়তা নিয়ে। জটলার মাঝেকানাডার বিপক্ষে এ গোলের মধ্যদিয়ে ৩৮টি ভিন্ন ভিন্ন দেশের বিপক্ষে গোল করলেন মেসি। প্রতিযোগিতামূলক খেলায় গোল পেয়েছেন ২১টি ভিন্ন দেশের বিপক্ষে। অন্যদিকে ২০০৭ সাল থেকে এটি তার ষষ্ঠ কোপা আমেরিকায় গোল। কেবল ঘরের মাঠে ২০১১ সালে তিনি গোল পাননি। কোপা আমেরিকায় এখন পর্যন্ত ১৪টি গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মেসি। সবার ওপরে আছেন মেসির স্বদেশি নরবার্ট মেন্ডেজ এবং ব্রাজিলের জিজিনহো।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ