ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

গুরুর কাছে শিষ্যের পরীক্ষা

প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২৪, ১৬:১৩ | আপডেট: ০৫ জুলাই ২০২৪, ১৭:০৯

ক্রিশ্চিয়ানো রোনালদোকে অনুসরণ করেই বড় হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। আজ ইউরোর কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবেন বিশ্বসেরা এই দুই তারকা।

এমবাপ্পে হয়তো ভাবছেন রোনালদোর বিপক্ষে নিজেকে প্রমান করার এটাই সুযোগ। যদিও ইতোমধ্যে পুরো বিশ্বকে প্রমান দিয়েছেন কতটা ভয়ংকর খেলোয়াড় তিনি। যা আরও ভালোভাবে টের পেয়েছে ফুটবল বিশ্বকাপ ২০২২ এর চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গুরু-শিষ্যের এই লড়াই দেখার জন্য মুখিয়ে আছেন পুরো বিশ্ব।

লিগ খেলার ২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শেষ ১৬তে দেখা হয়েছিল এই দুই তারকার। সেই দেখায় গুরুর কাছে হার মানতে হয়েছিল শিষ্য এমবাপ্পের। ক্রিশ্চিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ, এমবাপ্পের পিএসজিকে ৫-২ গোলে হারিয়েছিল। ২০২০ সালেও দেখা হয়েছিল এমবাপ্পে-রোনালদোর। পর্তুগিজ তারকা রোনালদোর জোড়া গোলের বিপক্ষে ফ্রান্সের তারকা এমবাপ্পে জ্বলে উঠতে পারেননি সেদিন। আক্ষেপটা হয়তো এখনো রয়ে গেছে এমবাপ্পের। সেই আক্ষেপ মেটানোর জন্য মরিয়া হয়ে উঠবেন ২৫ বছরের পরিপূর্ণ এই তারকা, এটাই প্রত্যাশা করছে ভক্তরা।

আজকের এই ম্যাচটিকে অনেকে একটু ভিন্নভাবেও দেখছেন। কেউ কেউ বলছেন, সাবেক রিয়াল মাদ্রিদ বনাম বর্তমান রিয়াল মাদ্রিদ। রিয়াল মাদ্রিদের সাবেক আইকন খেলোয়াড় রোনালদো নিজের খেলা দিয়ে এমনভাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন যে, তার নামে শহরে একটি হোটেল তৈরি করা হয়েছিল। আর সামাজিক যোগাযোগ মাধ্যমে রয়েছে অর্ধবিলিয়নেরও বেশি ফলোয়ার। এমনকি তার নামে একটি গ্যালাক্সিও রয়েছে। এখন দেখার বিষয় ফরাসি তারকা এমবাপ্পে কতটুকু জায়গা করে নিতে পারেন মাদ্রিদে।

এবারের ইউরোতে রোনালদো এমবাপ্পে কেউই সেভাবে জ্বলে উঠতে পারেন নি। আজ হয়তো দুজনই জ্বলে উঠবেন, কিন্তু গুরু-শিষ্যের পরীক্ষায় কে এগিয়ে থাকবেন, সেই মাপকাঠির পাল্লা নিয়ে খেলা দেখবেন অনেকেই। ঝড় উঠবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। হতে পারে রোনালদো আজ নিজেকে শিষ্যের কাছে নতুনভাবে চেনাবেন। তবে শিষ্যের কাছে গুরুর পরাজয় হলে, সেটি রোনালদো কিভাবে নেবেন তা বলা মুশকিল।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ