ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

হার মানেন না মার্তিনেজ

প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২৪, ১৪:০০

আর্জেন্টিনা জাতীয় ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় কে? উত্তরে সহজ লিওনেল মেসির নাম আসবে। তবে, এই মুহূর্তে আলবিসেলেস্তেরাদের দ্বিতীয় গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের কথা বলা হলে সবার আগে উঠে আসবে ‘বাজপাখি’ এমিলিয়ানো মার্তিনেজের নাম।

আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের একটি অপরিহার্য ব্যক্তিত্ব হয়ে উঠেছেন তিনি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়েও অন্যতম বড় কৃতিত্ব রয়েছে তার। দুর্দান্ত পারফরম্যান্সগুলো শুধুমাত্র আর্জেন্টিনার জন্য বড় ট্রফি নিশ্চিত করেনি বরং ফিফাকে বিশ্বব্যাপী পেনাল্টি শ্যুটআউটের পদ্ধতিও পরিবর্তন করতে বাধ্য করেছে।

মার্তিনেজের আগমণের পর এখন গোলকিপারদের পেনাল্টি শ্যুটারদের বিভ্রান্ত করার অনুমতি নেই, যা ফুটবলে বিশেষ করে পেনাল্টি শুটআউটে মার্তিনেজের মানসিক খেলা কতটা প্রভাব ফেলেছিল তার একটি প্রমাণ।

মার্তিনেজকে টাইব্রেকে হারানো এক প্রকার অসম্ভবই বটে। ক্লাবের হয়ে দুই-একটি পেনাল্টি প্রতিপক্ষ করতে পারলেও আর্জেন্টিনার হয়ে তিনি যেন ‘সুপার হিউম্যান’। এ পর্যন্ত আর্জেন্টিনার আকাশী-নীল জার্সি গায়ে ২৪টি পেনাল্টি মোকাবেলা করেছেন এবং তার মধ্যে ৯টি সেভ করেছেন এই গোলরক্ষক।

মার্তিনেজের মূল কৃতিত্ব বিশেষত পেনাল্টি শ্যুটআউটে তার অসাধারণ প্রতিভা প্রদর্শন। তিনি এ পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে চারবার পেনাল্টি শুটআউট মোকাবেলা করেছেন। যার প্রতিটিতেই তার অসাধারণ পারফরম্যান্সে দল জয় পেয়েছে।

*পেনাল্টি শ্যুটআউটে নায়কোচিত পারফরম্যান্স*

কোপা আমেরিকা ২০২১ সেমি-ফাইনাল বনাম কলম্বিয়া*: মার্তিনেজ ৩টি পেনাল্টি সেভ করে আর্জেন্টিনাকে ৩-২ শ্যুটআউট জয়ের পথে নিয়ে যান।

বিশ্বকাপ ২০২২ কোয়ার্টার ফাইনাল বনাম নেদারল্যান্ডস*: তিনি ২টি পেনাল্টি সেভ করে আর্জেন্টিনাকে ৪-৩ শ্যুটআউট জয়ী করেন।

বিশ্বকাপ ২০২২ ফাইনাল বনাম ফ্রান্স*: সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তে, মার্তিনেজ ১টি পেনাল্টি সেভ করেন এবং আরেকটি মিস দেখে আর্জেন্টিনাকে ৪-২ শ্যুটআউট জয়ী করেন।

কোপা আমেরিকা ২০২৪ কোয়ার্টার ফাইনাল বনাম ইকুয়েডর*: মার্তিনেজ ২টি পেনাল্টি সেভ করে আর্জেন্টিনাকে ৪-২ শ্যুটআউট জয়ের পথে নিয়ে যান।

মার্তিনেজের অবদান আর্জেন্টিনার সাম্প্রতিক সাফল্যে অপরিহার্য ভূমিকা পালন করেছে। তার মানসিক কঠোরতা এবং টেকনিক্যাল দক্ষতার সঙ্গে চাপের মধ্যে পারফর্ম করার ক্ষমতা তাকে দলের একটি মেরুদণ্ড করে তুলেছে।

সংক্ষেপে, এমিলিয়ানো মার্তিনেজের অসাধারণ পেনাল্টি সেভ করার ক্ষমতা আর্জেন্টিনার সাম্প্রতিক আন্তর্জাতিক সাফল্যের একটি সংজ্ঞায়িত কারণ হয়েছে। তার পারফরম্যান্সগুলো আর্জেন্টাইন ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা গোলকিপার হিসাবে তার উত্তরাধিকারকে আরও দৃঢ় করে চলেছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ