ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

টাইব্রেকারে ‘পানেনকা’ শটে ব্যর্থ মেসি

প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২৪, ১২:৫৬ | আপডেট: ০৫ জুলাই ২০২৪, ১৩:০৫

কী নাটকটাই না হলো! আর্জেন্টিনা সহজ প্রতিপক্ষ পেয়েছে বলে কত আলোচনা-সমালোচনা, অথচ সেই সহজ দলের একটি ইকুয়েডরই আজ কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসিদের বিদায় ঘণ্টা প্রায় বাজিয়ে দিয়েছিল। পুরো ম্যাচে আর্জেন্টিনার সঙ্গে চোখে চোখ রেখে লড়েছে।

সে যাই হোক, ম্যাচ শেষে মেসির অমন পেনাল্টি নিয়ে যে কথা উঠবে, সেটা অনুমিতই ছিল। সংবাদ সম্মেলনে এমন প্রশ্ন আসতেই মেসি জানিয়ে দিলেন, তিনি আগেই ঠিক করে রেখেছিলেন, পেনাল্টি ওভাবেই মারবেন।

পেনাল্টি শ্যুটআউটে প্রথম শট নিতে এসে গড়বড় করে বসেন লিওনেল মেসি। আর্জেন্টাইন মহাতারকার নেয়া পানেনকা শট পোস্টের ওপরের বারে লেগে বেরিয়ে যায়। যদিও গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের বীরত্বে সেমিফাইনালের টিকিট কেটেছে আলবিসেলেস্তে দল।

ম্যাচ শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে পেনাল্টি মিস করার ব্যাখ্যায় মেসি বলেন, ‘পেনাল্টি অনুশীলন করেননি। তবে অন্যদের সঙ্গে কথা হয়েছে। আমি গোল নিশ্চিত করার জন্য এবারের শট নিয়েছিলাম। তবে তা ক্রসবারে লেগে আবার আমার কাছে চলে আসে।’

গ্রুপ পর্বে চিলির বিপক্ষে পড়েন ইনজুরিতে। খেলা হয়নি পেরুর বিপক্ষে। ইকুয়েডরের বিপক্ষে প্রথম কোয়ার্টার ফাইনালে নামবেন কি না তা নিয়ে ছিল শঙ্কা। নামলেও ভয় ছিল আবারও চোটে পড়ার। ম্যাচে সে সেই কথাটাই বললেন লিওনেল মেসি।

স্বীকার করেন ইকুয়েডরের বিপক্ষে খেলার সময় আবারও চোট পাওয়ার ভয় কাজ করেছে তার। যার প্রভাব পড়েছে ম্যাচের পারফরম্যান্সে। ম্যাচের নায়ক এমিলিয়ানো মার্তিনেজের প্রশংসা করেন বলেন, ‘আমি জানতাম দিবু সবসময় এ মুহূর্তের (পেনাল্টি শুট আউট) জন্য তৈরি থাকে। সে এ মুহূর্তটাতে পছন্দ করে। এটা এবং খুব দ্রুত, তার ওপর অনেক বিশ্বাস ছিল। সৌভাগ্যের বিষয় সে আমাদের এ পর্যায়ে (সেমিতে) পৌঁছাই।’ এছাড়া এমিলিয়ানো মার্তিনেজের প্রশংসা করেন বলেন, দিবুর কাজগুলো তার খুবই পছন্দ।

বাংলাদেশ সময় আজ শুক্রবার (৫ জুলাই) সকালে টেক্সাসের হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে ৩৫ মিনিটে লিসান্দ্রো মার্তিনেজের গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। যোগ করা সময়ে কেভিন রদ্রিগেজের গোলে সমতায় ফেরে ইকুয়েডর।

ফাইনাল ছাড়া নকআউট পর্বে অতিরিক্ত সময় নেই। তাই ম্যাচ গড়ায় পেনাল্টি শুট আউটে। প্রথম শট মিস করেন দলের প্রাণভোমরা লিওনেল মেসি। হতাশা নিমজ্জিত আর্জেন্টাইনদের উল্লাসের উপলক্ষ্য এনে দেন এমিলিয়ানো মার্তিনেজ। ইকুয়েডরের প্রথম দুই শট আটকে নিশ্চিত করেন বর্তমান চ্যাম্পিয়নদের সেমিফাইনাল।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ