ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

বাঁচা মরার লড়াইয়ে ভোরে মাঠে নামবে ব্রাজিল

প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২৪, ২২:২৫

বাঁচা মরার লড়াইয়ে চলতি কোপা আমেরিকার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভোরে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। 'ডি' গ্রুপে এখন পর্যন্ত দুই ম্যাচের দুটিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে কলম্বিয়া। অন্যদিকে এক ড্র ও এক জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল।

বুধবার (৩ জুলাই) যুক্তরাষ্টের লেভিস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে ভোর ৭টায়। দুই দলের এবারের দ্বৈরথ তাই কলম্বিয়ার জন্য শীর্ষস্থান ধরে রাখার, ব্রাজিলের জন্য শীর্ষে ওঠার।

গ্রুপপর্বের প্রথম ম্যাচেই কোস্টারিকার বিপক্ষে ধাক্কা খায় ৯ বারের কোপা চ্যাম্পিয়ন ব্রাজিল। তাদের বিপক্ষে গোলশূন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় দুই দল। পরের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা।

কোয়ার্টারে যাওয়ার লড়াইয়ে এই কলম্বিয়ার বিপক্ষেই মাঠে নামবে ব্রাজিল। যেখানে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবতে চাইবে না দোরিভালের শিষ্যরা। ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট পেয়েছে ব্রাজিল। পরের ম্যাচে হেরে গেলে এবং কোস্টারিকা প্যারাগুয়েকে হারালে বিপাকে পড়তে হবে দলটির। যদিও ব্রাজিল ড্র করে ফিরলেও চলে যাবে কোয়ার্টারে। তাতে অপেক্ষা করছে আরও বড় বিপদ।

ড্র করলে ব্রাজিল হবে ‘ডি’ গ্রুপের দ্বিতীয় দল। কোয়ার্টারে খেলতে হবে ‘সি’ গ্রুপের সেরা দল উরুগুয়ের বিপক্ষে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি রীতিমত অপ্রতিরোধ্য। ২০২২ সালের বিশ্বকাপের পর উরুগুয়ের দায়িত্ব নিয়ে তারুণ্যনির্ভর এক দল গড়েন ক্ষ্যাপাটে কোচ বিয়েলসা।

আর গ্রুপের সেরা হয়ে উঠলে ব্রাজিলের সামনে আসবে অপেক্ষাকৃত সহজ দল পানামা। ‘সি’ গ্রুপের ম্যাচে বলিভিয়াকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে তারা জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনালে। ব্রাজিলের কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ নির্ধারণটাও তাই এখন অনেকটা নিজেদের হাতেই। ড্র কিংবা পরাজয় তাদের দাঁড় করাবে উরুগুয়ের সামনে। আর জিতলে তাদের প্রতিপক্ষ হবে পানামা।

এ পর্যন্ত ব্রাজিল ও কলম্বিয়া মুখোমুখি হয়েছে মোট ১৫ বার। তার মধ্যে ব্রাজিলের জয় ৭ ম্যাচে। দুই ম্যাচে জয় পেয়েছে কলম্বিয়া এবং বাকি ৬ ম্যাচ ড্র হয়েছে।

এদিকে, সবশেষ ৫ ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে কলম্বিয়া। কোস্টারিকা, প্যারাগুয়ে, বলিভিয়া, যুক্তরাষ্ট্র ও রোমানিয়াকে হারিয়েছে তারা। অন্যদিকে ব্রাজিল তাদের সবশেষ ৫ ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জয় পেয়েছে। বাকি তিন ম্যাচই ড্র হয়েছে। সবশেষ ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। এর আগে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র, ফিফা ফ্রেন্ডলি ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র, মেক্সিকোর বিপক্ষে ৩-২ গোলের জয় এবং স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে ব্রাজিল।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ