ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

আত্মঘাতী গোলে বিদায় বেলজিয়ামের

প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২৪, ০৯:৫০

নামের ভারে ইউরোর রাউন্ড অব সিক্সটিনের সবচেয়ে বড় ম্যাচ ছিল এটিই। জার্মানির ডুসেলডর্ফে ফ্রান্স এবং বেলজিয়াম ম্যাচে ক্লাসিক ইউরোপিয়ান ফুটবল দেখার অপেক্ষায় ছিলেন ভক্তরা। দুই দলেই তারকার অভাব নেই। এক কথায় উত্তেজনাপূর্ণ এক ম্যাচের প্রত্যাশা করাই স্বাভাবিক। কিন্তু মাঠের খেলায় দেখা গেল ভিন্ন চিত্র।

সোমবার (১ জুলাই) জ্যান ভারটনগেনের শেষ মুহূর্তের আত্মঘাতী গোলে ফ্রান্স ইউরো ২০২৪ কোয়ার্টার-ফাইনালে প্রবেশ করে আর বেলজিয়ামকে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়। ম্যাচটি যা বেশির ভাগ সময়েই গুণমান এবং উত্তেজনার অভাব ছিল। প্রায় সময়ই মনে হচ্ছিল অতিরিক্ত সময়ের দিকে এগিয়ে যাচ্ছিল ম্যাচটি কিন্তু বদলি হিসেবে নামা র‌্যান্ডাল কোলো মুয়ানির শট ভারটনগেনের গায়ে লেগে জালে ঢুকলে মাত্র পাঁচ মিনিট বাকি থাকতে ১-০ গোলে ফ্রান্সের বিজয় নিশ্চিত হয়।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচেও অস্ট্রিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলে জয় পেয়েছিল তারা। দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে গোলশূন্য ড্র হয়। পোল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে পেনাল্টি থেকে গোল দিয়েছিলেন এমবাপে। এ আসরে এখন পর্যন্ত ওপেন প্লে থেকে কোনো গোলই করতে পারেনি দুবারের শিরোপাধারী ফ্রান্স।

জার্মানির ডাসেলডার্ফ অ্যারেনায় সোমবার রাতের খেলায় গোলপোস্ট বরাবর ১৯টি শট নেয় ফ্রান্স। লক্ষ্যে ছিল মাত্র দুটি। আর বেলজিয়াম শটই নিতে পারে একটি।

২৪তম মিনিটে কেভিন ডি ব্রুইনের ফ্রি কিক গোলরক্ষকের সামনে বল ড্রপ করলে পা দিয়ে ঠেকিয়ে দেন মাইগনান। দ্বিতীয়ার্ধে আক্রমণ বাড়িয়ে দেয় ফ্রান্স। ৪৯তম মিনিটে আওরেলিয়েন চুয়ামেনির শট ঝাঁপিয়ে ঠেকান বেলজিয়ান গোলরক্ষক কোয়েন কাস্তেলস।

প্রথমার্ধে বেলজিয়ামের রক্ষণে ২৫টি আক্রমণ করেছে ফ্রান্স। ৮টি শট নিয়ে মাত্র একটি শট বেলজিয়ামের পোস্টে রাখতে পেরেছে ফ্রান্স। বেলজিয়াম ১১ বার আক্রমণ করে একটি শটও পোস্টে রাখতে পারেনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ