ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

রোনালদোর পেনাল্টি মিস, টাইব্রেকারে কস্তার ইতিহাস

প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২৪, ০৯:১৫

জার্মানির ফ্রাঙ্কফুটে রুদ্ধশ্বাস এক ম্যাচ উপভোগ করল দর্শকরা। সেখানে ইউরোর শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও স্লোভেনিয়া। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়েও গোলশূন্য ড্র থাকার পর, টাইব্রেকারে স্লোভেনিয়াকে কাঁদিয়ে শেষ আট নিশ্চিত করে রোনালদোর পর্তুগাল। যদিও অতিরিক্ত সময়েই এগিয়ে যেতে পারত পর্তুগাল। তবে রোনালদোর পেনাল্টি শেভ করেন স্লোভেনিয়ার গোলরক্ষক। তবে টাইব্রেকারে আসল নায়ক বনে যান পর্তুগালের গোলরক্ষক ডিয়োগো কস্তা।

ইউরোর শেষ ষোলোর লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের বুক মাটিতে লাগিয়ে দিয়েছে ফিফা র্যাংকিংয়ে অনেকটা পিছিয়ে থাকা স্লোভেনিয়া। ১২০ মিনিটের খেলায়ও পর্তুগিজদের কোনো গোল করতে না দিয়ে খেলা টাইব্রেকারে নিয়ে যায় তারা।

সেখানে আর অভিজ্ঞ পর্তুগালের সঙ্গে পেরে উঠেনি স্লোভেনিয়া। বড় দল বলে যে একটা কথা আছে, সেটি টাইব্রেকারে এসে প্রমাণ করলো রোনালদোরা। এ পর্যায়ে স্লোভেনিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেছে পর্তুগাল।

শ্বাসরুদ্ধকর এ লড়াইয়ের অতিরিক্ত সময়ের ১০৫ মিনিটে পেনাল্টি মিস করেন রোনালদো। ইউরোর ইতিহাসে প্রথম কোনো ফুটবলার হিসেবে দুটি পেনাল্টি মিসের লজ্জার রেকর্ড করেন আল নাসর তারকা। ২০১৬ সালে অস্ট্রিয়ার বিপক্ষে প্রথম পেনাল্টি মিস করেছেন তিনি। এছাড়া অতিরিক্ত সময়ে পেনাল্টি মিসের ইতিহাসে এটি দ্বিতীয়। এর আগে ২০২১ সালে ডেনমার্কের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন ইংল্যান্ডের হ্যারি কেইন।

রোনালদোর পেনাল্টি মিসের পর মনে হয়েছে, শেষ পর্যন্ত হয়তো ভাগ্যের শিকে ছিঁড়বে স্লোভেনিয়াই। কারণ, এই ম্যাচেই ৪টি ফ্রি-কিক নিয়েও সফল হতে পারেননি রোনালদো। যদিও শেষ পর্যন্ত জয় পেয়েছে পর্তুগালই।

আজ পর্তুগালের জয়ের নায়ক গোলরক্ষক দিয়োগো কস্তা। টাইব্রেকারে স্লোভেনিয়ার প্রথম তিনটি শটই ঝাপিয়ে পড়ে রুখে দেন তিনি। জোসিফ ইলিসিসের বাঁপায়ে করা প্রথম শট ডানদিকে ঝাঁপ দিয়ে প্রতিহত করেন কস্তা। এরপর দ্বিতীয় শটে বাঁপাশে ঝাঁপ দিয়ে জুরে বাল্কোভিককেও হতাশ করেন গর্তুুগিজ গোলরক্ষক। একই দিকে লাফিয়ে পড়ে বেঞ্জামিন ভারভিকের করা তৃতীয় শটও রুখে দেন কস্তা।

অন্যদিকে প্রথম ৩টি শটেই সফল হয় পর্তুগাল। এবার প্রথম শটে গোল করেছেন রোনালদো। গোল করার পর তার তৃপ্তির ঢেকুর তুলেছেন তিনি। পরে রোনালদোর দেখানো পথে হেঁটেছেন ব্রনো ফার্নান্দেজ ও বার্নাডো সিলভা। এতেই জয় নিশ্চিত হয় গর্তুগিজদের।

তবে ইউরোর ইতিহাসে প্রথম গোলরক্ষক হিসেবে টাইব্রেকারে তিনটি শট ঠেকানোর রেকর্ড গড়েছেন তিনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ