ঢাকা, সোমবার, ১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ জিলহজ ১৪৪৫

থেমে গেল আফগান রূপকথা, স্বপ্ন ভেঙে ফাইনালে প্রোটিয়ারা

প্রকাশনার সময়: ২৭ জুন ২০২৪, ০৯:১৫

হলো না আরেকটি আফগান রূপকথার জন্ম। সেমিফাইনালেই থেমে যেতে হলো রশিদ খানদের দৌড়। আফগানিস্তানকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে টি-২০ বিশ্বকাপের ফাইনালে উঠে গেল দক্ষিণ আফ্রিকা। যে কোনো বিশ্বকাপে এবারই প্রথম ফাইনালে উঠতে পারলো প্রোটিয়ারা।

লক্ষ্য কেবল ৫৭ রান। এমন অবস্থায় রান তাড়া করতে খুব একটা ঝুঁকি নেয়নি প্রোটিয়াদের ব্যাটিং লাইনআপ। শুরুতে ডি কক ফিরে গিয়েছিলেন ফজলহক ফারুকির দারুণ এক ইনসুইং ডেলিভারিতে। ক্ষণিকের জন্য সেটা স্বস্তি দিয়েছিল রশিদ খানদের। এরপরেই এইডেন মার্করামকেও ফেরাতে পারত তারা। তবে মার্করামের ব্যাট ছুঁয়ে গুরবাজের হাতে বল জমা পড়লেও রিভিউ নেয়নি তারা।

টি-২০ বিশ্বকাপের নক আউট পর্বে ইতিহাসের সর্বনিম্ন ৫৬ রানে আফগানদের অল আউট করে প্রোটিয়া। জবাবে মাত্র ১ উইকেট হারিয়ে ৬৭ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

এর আগের বৈশ্বিক আসরের সাত সেমিফাইনালের সবগুলোতে হেরেছিল প্রোটিয়ারা। এ জন্য তারা পেয়েছে চোকার্স তকমা। তবে এবার আর তা হয়নি। আগামী ২৯ জুন (শনিবার) প্রথমবারের মতো ফাইনাল খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা।

আন্তর্জাতিক টি-২০-তে আফগানদের সর্বনিম্ন স্কোর ছিল ৭২ রান। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের ৭২ রানে অলআউট করে ছিল বাংলাদেশ। আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে নকআউট পর্বের ম্যাচেও এটি সর্বনিম্ন স্কোর।

এদিকে ২০২৩ সালে আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশনস কাপে শেষ চারের লড়াইয়ে বতসোয়ানাকে ৬২ রানে অলআউট করেছিল উগান্ডা।

বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার (২৭ জুন) সকালে ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট একাডেমির স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান। দুর্দান্ত ফর্মে দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান।

গ্রুপ পর্ব এবং সুপার এইটে যেভাবে খেলেছে আফগানরা, সেমিফাইনালে তার ছিটেফোটাও দেখাতে পারলো না। ত্রিনিদাদের উইকেট কেমন আচরণ করতে পারে সেটাও হয়তো ভালোভাবে বুঝে উঠতে পারেনি। যে কারণে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তই নেয় তারা।

কিন্তু ব্যাট করতে নেমে প্রথম ওভারের শেষ বলে মার্কো ইয়ানসেনকে উইকেট দিয়ে আসেন রহমানুল্লাহ গুরবাজ। রিজা হেন্ডরিক্সের হাতে ক্যাচ দেন কোনো রান না করেই। এরপর গুলবাদিন নাইব (৯), ইবরাহিম জাদরান (২), মোহাম্মদ নবি (০)- একে একে আউট হতে থাকেন। নানগেয়ালিয়া খারোত ৭ বলে করেন ২ রান। আজমত উল্লাহ ওমরজাই ১০, করিম জানাত ১৩ বলে ৮ রান করে আউট হন।

রশিদ খান ৮ বলে ২ বাউন্ডারিতে ৮ রান করে নরকিয়ার বলে বোল্ড হয়ে যান। নুর আহমদ আউট হন কোনো রান না করেই। সর্বশেষ নাভিন-উল হক এলবিডব্লিউ আউট হতেই শেষ হয়ে যায় সেমিফাইনালে আফগানদের ব্যাটিং দৌড়।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ