ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ জিলহজ ১৪৪৫

ফুটবল কিং লিওনেল মেসির জন্মদিন

প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৪, ০৮:০১

বর্তমান সময়ে ফুটবল বিশ্বে অনন্য এক নাম লিওনেল মেসি। যার ফুটবল শৈলীতে মুগ্ধ গোটা বিশ্ব। আর্জেন্টাইন এই ফুটবল জাদুকরের আজ ৩৮তম জন্মদিন। শুভ জন্মদিন মেসি। ১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম নেন এই মহাতারকা ফুটবলার।

বাঁ পায়ের জাদুতে কোটি ভক্তকে মন্ত্রমুগ্ধ করা মেসি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের অন্যতম সেরাদের একজন হিসেবে। একজন ফুটবলারের পক্ষে যা যা অর্জন করা সম্ভব, তার সবই অর্জন করেছেন তিনি।

জর্জ মেসি ও সেলিয়া কুচেত্তিনির তৃতীয় সন্তান লিওনেল মেসি। ছোটবেলায় স্বাভাবিক শিশুদের মতো ছিলেন না তিনি। মাত্র ১১ বছর বয়সে মেসির শরীরে গ্রোথ হরমোনজনিত সমস্যা দেখা দেয়। তার পরিবারের পক্ষে প্রতিমাসে প্রায় ৯০০ ডলার খরচ করে সেই রোগের চিকিৎসা করার মতো সামর্থ্য ছিল না। ফলে চিকিৎসার জন্য মেসিকে নিয়ে বার্সেলোনায় চলে যান তার মা-বাবা।

২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে যুব দল পেরিয়ে বার্সেলোনার সিনিয়র দলে নাম লেখান মেসি। ২০০৫ সালে আর্জেন্টিনার জার্সিতে প্রথম ম্যাচ খেলেন ফুটবলের এই জাদুকর। এরপর টানা ২ দশক ধরে পুরো ফুটবল বিশ্বকে নিজের জাদুতে মাতিয়ে রাখেন আর্জেন্টাইন এই মহাতারকা। দীর্ঘ ক্যারিয়ারে মেসি নিজেকে রেকর্ডের বরপুত্র হিসেবে প্রতিষ্ঠা করেছেন। নিজের নামের পাশে যুক্ত করেছেন ছোট-বড় অসংখ্য রেকর্ড।

ক্লাব ফুটবল ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে ৭৭৮টি ম্যাচে ৬৭২ গোল আর পিএসজির হয়ে ৭৫ ম্যাচে ৩২ গোল করেছেন মেসি। অপরদিকে, আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ১৭৫ ম্যাচে পর্যন্ত ১০৩ গোল করেছেন। ক্লাব ও আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে ১০২৮ ম্যাচে এখনও ৮০৭ গোল করেছেন মেসি। বার্সেলোনার হয়ে মেসি ক্লাবের ইতিহাসে সর্বাধিক ৩৫টি ট্রফি জিতেছেন।

এর মধ্যে ১০টি লা লিগা, ৮ স্প্যানিশ সুপার কাপ, ৭টি কোপা দেল রে, ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ইউরোপিয়ান সুপার কাপ ৩টি। পিএসজির হয়ে ফরাসি লিগ ওয়ান সহ ৩টি ট্রফি জিতেছেন মেসি।

২০২১ সালে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসির আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বপ্ন পূরণ হয়। সেই সময়ে প্রথম কোপা আমেরিকা কাপ জিতেছিলেন। এরপর ২০২২ সালে ফিনালিসিমা। সবশেষ ২০২২ সালে কাতার বিশ্বকাপ জিতে নিজের সব থেকে বড় স্বপ্নটা পূরণ করেছেন আর্জেন্টাইন এই মহাতারকা।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ