ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

সেমিফাইনালের স্বপ্নভঙ্গ বাংলাদেশের

প্রকাশনার সময়: ২২ জুন ২০২৪, ২৩:৫৪ | আপডেট: ২৩ জুন ২০২৪, ০০:১৭

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ৫০ রানে হেরেছে বাংলাদেশ। এতে সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হয়েছে টাইগারদের। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটের প্রথম ম্যাচে হারে বাংলাদেশ।

শনিবার (২২ জুন) অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রানের বড় পুঁজি পায় ভারত। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান তুলতে পারে বাংলাদেশ। এতে রানের ৫০ জয় পায় ভারত।

জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরু করে তানজিদ তামিম এবং লিটন দাস। দুজনের ব্যাট থেকে আসে ৩৫ রান। তবে ১০ বলে ১৩ রান করে ক্যাচ আউট হন লিটন। এরপরে তিনে নেমে তামিমকে সঙ্গে দলের হাল ধরেন নাজমুল হাসান শান্ত। ব্যাট হাতে এগিয়ে যান তানজিদ তামিম। তবে ইনিংস বড় করতে পারেননি এই তরুণ ব্যাটারও। ৩১ বলে ২৯ রান করে কুলদ্বীপ যাদবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি।

এদিন ইনিংস বড় করতে পারেননি হৃদয়ও। ৬ বলে ৪ রান করেন এই ডানহাতি ব্যাটার। ৭ বলে ১১ রান করে ফেরেন সাকিবও। তবে এক প্রান্ত আগলে রাখেন শান্ত। তবে ফিফটি পাননি তিনি। ৩২ বলে ৪০ রান করে সাজঘরে ফেরেন শান্ত। এরপর জাকের আলী ১ রান আউট হলে পিচে এসে ব্যাট চালাতে থাকেন রিশাদ হোসেন। এতে তাকে সঙ্গ দেন রিয়াদ। ৯ বলে ২৪ রান করে আউট হন রিশাদ।

শেষ পর্যন্ত শেখ মাহেদীর ৫ রান এবং মাহমুদউল্লাহ রিয়াদের ১৫ বলে ১৩ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান তুলতে পারে বাংলাদেশ। এতে ভারতের কাছে ৫০ রানে হেরে সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হয় টাইগারদের।

ভারতের হয়ে বল হাতে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন কুলদ্বীপ যাদব। এ ছাড়া জাসপ্রিত বুমরাহ এবং আর্শদ্বীপ সিং দুটি , হার্দিক পান্ডিয়া নেন এক উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই টাইগার বোলারদের উপর চড়াও হয় রোহিত এবং কোহলি। প্রথম ১৫ রান দেয়ার পর চতুর্থ ওভারে আবারও বল হাতে আসেন সাকিব। প্রথম বলেই ছক্কা এবং তৃতীয় বলে বাউন্ডারির দেখা পান তিনি। তবে এক বল পরেই রোহিতকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে উইকেট এনে দেন বিশ্বসেরা অলরাউন্ডার। ১১ বলে ২৩ রান করে রোহিত আউট হলেও ব্যাট চালাতে থাকেন কোহলি। পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৫৩ রান।

৯তম ওভারে বল হাতে আসেন তানজিম সাকিব। ওভারের প্রথম বলে কোহলিকে বোল্ড আউট করেন তিনি। ২৮ বলে ৩৭ রান করে কোহলি আউট হলে পিচে এসেই ছক্কা হাঁকান সূর্যকুমার যাদব। তবে পরের বলেই এই মারকুটে ব্যাটারকে ফিরিয়ে দ্বিতীয় উইকেট তুলে নেন জুনিয়র সাকিব।

তানজিম সাকিবের জোড়া আঘাতে কোহলি এবং সূর্যকুমার শিকার হলেও এক প্রান্ত আগলে রাখেন পান্থ। তবে ১২তম ওভারে রিশাদের বলে ক্যাচ আউট হন এই বাঁহাতি ব্যাটার। পান্থের বিদায়ের পর দলের হাল ধরেন শিভাব ডুবে এবং হার্দিক পান্ডিয়া। তাদের ব্যাটে করে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ভারত। তবে ১৮তম ওভারে রিশাদের বলে বোল্ড আউট হন ডুবে। ২৪ বলে ৩৪ রানের ক্যামিও ইনিংস খেলেন তিনি।

শেষ পর্যন্ত হার্দিক পান্ডিয়ার ২৭ বলের অপরাজিত ৫০ রানের ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রানের বড় পুঁজি পায় ভারত।

বাংলাদেশের হয়ে বল হাতে তানজিম সাকিব এবং রিশাদ হোসেন দুটি করে উইকেট শিকার করেন। এ ছাড়া এক উইকেট নেন সাকিব আল হাসান।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ