ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ালেন উইলিয়ামসন

প্রকাশনার সময়: ১৯ জুন ২০২৪, ১২:১০

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার সময়টা একেবারেই ভালো যায়নি নিউজিল্যান্ডের। এই আসরের ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় দলটি। সাদা বলের বিশ্বকাপে তো শেষ সাতটি আসরে অন্তত সেমিফাইনালে খেলেছে তারা। এবারও ফেভারিট তকমা নিয়ে থাকা দলটির ব্যর্থতায় নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন কেইন উইলিয়ামসন।

বিশ্বকাপে নিউজিল্যান্ডের এমন ভরাডুবির পর কেন্দ্রীয় চুক্তি থেকে ক্রিকেট বোর্ডের ২০২৪-২৫ মৌসুমের নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আন্তর্জাতিক ক্যারিয়ার আরও সামনে টেনে নিতে সাদা বলে অধিনায়কত্বের দায়িত্বও ছাড়বেন উইলিয়ামসন। এর আগে, ২০২২ সালের ডিসেম্বরে টেস্ট দলের দায়িত্ব ছাড়েন তিনি।

এনজেডসির সংবাদ বিজ্ঞপ্তিতে উইলিয়ামসনের ভাষ্য, ‘সব সংস্করণে দলকে সামনে এগিয়ে নিতে ও অবদান রাখতে আমি অনেক আগ্রহী। তবে নিউজিল্যান্ডের এই গ্রীষ্মে বাইরের সুযোগগুলো আমি নিতে চাই, এর মানে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি আমি গ্রহণ করতে পারছি না।’

তিনি আরও বলেছেন, ‘নিউজিল্যান্ডের হয়ে খেলা আমার জন্য প্রাচুর্যের ব্যাপার এবং এখনও আগের মতোই দলের জন্য নিজেকে উজাড় করে দেওয়ার ইচ্ছাটা আছে। তবে ক্রিকেটের বাইরে আমার জীবনটা পরিবর্তন হয়েছে। পরিবারের সঙ্গে সময় কাটানো, তাদের সঙ্গে দেশ ও দেশের বাইরে নানান অভিজ্ঞতা অর্জন করা এখন আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ।’

এবার বিশেষ এক পরিস্থিতিতে কেন্দ্রীয় চুক্তি গ্রহণ করেননি ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার। আগামী জানুয়ারিতে সাদা বলের সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করবে শ্রীলঙ্কা ও পাকিস্তান। একই সময়ে বিশ্বব্যাপী অনেক ফ্র্যাঞ্চাইজি লিগও চলবে।

কাছাকাছি সময়ে দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টি লিগ, সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, বাংলাদেশের বিপিএল-ও মাঠে গড়াবে।

একই সময়ে নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশ-ও হওয়ার কথা। এনজেডসির চুক্তিতে থাকা কিউই ক্রিকেটারদের জাতীয় দলের পাশাপাশি সুপার স্ম্যাশ টুর্নামেন্টেও খেলতে হবে। এ সময়ে উইলিয়ামসন হয়তো অন্য টুর্নামেন্টে খেলার পরিকল্পনা করছেন। এনজেডসির বিজ্ঞপ্তিতে এমন কিছুরই ইঙ্গিত মিলেছে।

তিন সংস্করণ মিলিয়ে নিউজিল্যান্ডের হয়ে ৩৫৯টি ম্যাচ খেলেছেন উইলিয়ামসন। নেতৃত্ব দিয়েছেন ৪০ টেস্ট, ৯১ ওয়ানডে ও ৭৫ টি-টোয়েন্টি ম্যাচ। তার নেতৃত্বেই ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ও ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলে কিউইরা। ২০২১ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় দলটি।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ