ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

বার্সেলোনার পরবর্তী কোচকে জাভির সতর্ক বার্তা

প্রকাশনার সময়: ২৮ মে ২০২৪, ১৫:৫১

সময়টা মোটেই ভালো যাচ্ছে না ফুটবল ক্লাব বার্সেলোনার। লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় অবস্থানে লিগ শেষ করেছে তারা। চ্যাম্পিয়ন্স লিগে দুই মৌসুম পরে নক আউট পর্বে উঠলেও শেষ আটে পিএসজির কাছে ভরাডুবি। ঘরোয়া কাপ আসর কোপা দেল রে তেও শেষ আটের গণ্ডি অতিক্রম করতে পারেনি। সকল ব্যর্থতাকে সঙ্গী করেই কোচের দায়িত্ব থেকে অব্যাহতি পেলেন বার্সার ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার জাভি হার্নান্দেজ।

রোনাল্ড কোম্যান চলে যাওয়ার পর বার্সার কোচের দায়িত্ব কাঁধে তুলে নেন জাভি। বার্সা সমর্থকদের আশা ছিলো জাভির স্পর্শে আবারও আগের ভয়ংকর রূপে ফিরে আসবে বার্সা। কিন্তু সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হন জাভি। সবশেষ মৌসুমে দলকে তিন বছর পর লা লিগার শিরোপা উপহার দিতে পারলেও এই মৌসুমে খালি হাতে ফিরতে হয় তাকে।

যদিও মৌসুম শেষ হওয়ার অনেক আগেই জাভির ক্লাব ছেড়ে চলে যাওয়া নিশ্চিত হয়ে গিয়েছিলো। মৌসুমের দুই-তৃতীয়াংশ শেষ হওয়ার পর তিনি নিজেই ক্লাব ছাড়ার কথা ঘোষণা দিয়েছিলেন। যদিও ক্লাব কর্তৃপক্ষ তাকে থেকে যাওয়ার অনুরোধ করেন। জাভি নিজেও তাতে সায় দেন। তবে দুই সপ্তাহ পরেই ঘুরে যায় মোড়। নাটকীয়ভাবে ক্লাবই তাকে অব্যাহতি দেয়।

সোমবার (২৭ মে) মৌসুমের শেষ ম্যাচ খেলতে নামে বার্সা। বার্সায় নিজের শেষ ম্যাচে সেভিয়ার সাথে ২-১ গোলে জয় নিয়ে ডাগআউট ত্যাগ করে জাভি। ম্যাচ শেষে বার্সার পরবর্তী কোচকে যেন সতর্কবার্তাই দিয়ে রেখেছেন এই স্প্যানিশ কিংবদন্তি, ‘নতুন ম্যানেজারকে খুবই সতর্ক থাকতে হবে। নাহলে সে সমস্যায় পরতে পারে। কারণ, আপনি যখন বার্সার দায়িত্ব পালন করবেন, তখন আপনাকে অনেক প্রতিযোগিতা ও চাপের মধ্য দিয়ে যেতে হবে।’

বার্সেলোনার পরবর্তী কোচ হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন সাবেক জার্মান ও বায়ার্ন মিউনিখ কোচ হ্যান্সি ফ্লিক। তার কোচ হওয়া অনেকটা নিশ্চিতই বলা যায়। ফুটবলের দলবদলের বিশ্বস্ত সূত্র এবং স্কাই ইতালিয়ার সাংবাদিক ফ্র্যাব্রিজিও রোমানো এরইমাঝে নিশ্চিত করেছেন ফ্লিকের বার্সা আগমন।

এই হ্যান্সি ফ্লিকের অধীনেই বায়ার্ন মিউনিখ ৮-২ গোলে বিধ্বস্ত করেছিল বার্সেলোনাকে। ৪ বছরের ব্যবধানে তাকেই মনে ধরেছে বার্সেলোনার ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার। জার্মান এই কোচের বিভিন্ন পরিকল্পনা নিয়ে সন্তুষ্ট বার্সা সভাপতি। ফ্লিকের কোচ হওয়া এখন সময়ের ব্যাপার বলেই ধারণা সকলের।

এদিকে বার্সেলোনার ডাগআউট ছাড়ার পর জাভির পরবর্তী গন্তব্য কোথায় হবে, তা সম্পর্কে এখনো সিদ্ধান্ত নেননি তিনি। আপাতত তিনি বিশ্রামে যাবেন ও পরবর্তী প্রস্তাবের অপেক্ষায় আছেন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ