ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

অবসরে যাচ্ছেন ফ্রান্সের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা

প্রকাশনার সময়: ২৫ মে ২০২৪, ০৮:৫৪

ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার তকমাটা এখনও অলিভার জিরুদের গায়ে। ২০১১ সালে অভিষেক হওয়া এ ফুটবলার জাতীয় দলের জার্সিতে করেছেন ৫৭ গোল। সংখ্যাটাকে খুব বেশিদূর নেওয়ার সুযোগ পাচ্ছেন না তিনি। ইউরো চ্যাম্পিয়নশিপের পরেই যে বুটজোড়া তুলে রাখতে চান ৩৭ বছর বয়সী স্ট্রাইকার।

জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অলিভিয়ের জিরুদ। আসন্ন ইউরোতে ফ্রান্সের জার্সিতে শেষবারের মতো খেলতে নামবেন তিনি। ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপ’কে এক সাক্ষাৎকারে নিজের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

ফ্রান্সের জার্সিতে এখন পর্যন্ত ১৩১ ম্যাচ খেলে করেছেন ৫৭ গোল। ইউরোর পরে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারকে আর লম্বা করতে চান না এ স্ট্রাইকার। পাশাপাশি তরুণ প্রজন্মকে সুযোগ দিতেই জাতীয় দলকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন জিরুদ।

লে’কিপকে জিরুদ বলেন, ‘সত্যি বলতে, এটা লেস ব্লুজদের সঙ্গে আমার শেষ প্রতিযোগিতা। অবশ্যই আমি দলকে অনেক মিস করব। তরুণদের জন্য আমার জায়গা ছেড়ে দিতে হবে। আমি সব সময় বলে এসেছি, যখন আমার শরীর থামতে বলবে, থেমে যাব। মনে হয় আরও দুই বছর খেলতে পারব। কিন্তু ফ্রান্স দলে এটাই (ইউরো) শেষ।’

কদিন পর এসি মিলান ছেড়ে এমএলএসের ক্লাব লস অ্যাঞ্জেলেসে যোগ দিতে যাচ্ছেন জিরু। এর আগে ইংল্যান্ডের দুই শীর্ষ ক্লাব আর্সেনাল ও চেলসির হয়েও খেলেছিলেন তিনি। তাকে ইউরোর প্রাথমিক স্কোয়াডে জায়গা দিয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

এর আগে ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জিতলেও, দলের হয়ে তার পারফরম্যান্স মোটেই আশানুরূপ ছিল না। এরপর ২০২২ বিশ্বকাপে রানার্সআপ হওয়ার পথে ফ্রান্সের হয়ে ৪ গোল করলেও, শেষ পর্যন্ত শিরোপা জিততে পারেননি জিরুদ।

এবার তার সামনে সুযোগ আছে দেশের হয়ে নিজের প্রথম ইউরো জেতার। এ নিয়ে তিনি বলেছেন, ‘যদি আমি ইউরো জিততে পারি, আমি বলতে পারব যে প্রিমিয়ার লিগ ছাড়া আমি সব কিছু জিততে পেরেছি, যেটা জেতা খুব কঠিন।’ নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ