ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

ফিক্সিং প্রমাণিত হলে নিষিদ্ধ হতে পারে পাকুয়েতা

প্রকাশনার সময়: ২৪ মে ২০২৪, ১৫:৩৫

মাঠের ফুটবলে সময়টা ভালো যাচ্ছেন না ব্রাজিল ফুটবল দলের। এরই মধ্যে নতুন দুঃসংবাদ পেয়েছে সেলেসাওরা। ব্রাজিলের মিডফিল্ডার লুকাস পাকুয়েতার বিরুদ্ধে ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান ও ডেইলি মেইল এমনটাই দাবি করেছে।

তবে তার বিরুদ্ধে বেটিং আইন লঙ্ঘনের যে অভিযোগ আনা হয়েছে তা প্রমাণিত হলে ১০ বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন ব্রাজিলের বর্তমান সেরা মিডফিল্ডার পাকুয়েতা। যার অর্থ অভিযোগ প্রমাণিত হলে শেষ হয়ে যেতে পারে তার সামনে হাতছানি দেওয়া অসাধারণ ক্যারিয়ার।

আসন্ন গ্রীষ্মকালীন লুকাস পাকুয়েতাকে দলবদলের বাজারে কিনতে চেয়েছিল ম্যানচেস্টার সিটি। ক্লাব ও খেলোয়াড় পর্যায়ে সমঝোতাও নাকি হয়ে গিয়েছিল। ওই চুক্তির আলাপ এখন ভেস্তে যাওয়ার সম্ভাবনা অনেকটা। এমনকি ওয়েস্ট হ্যাম তার পেশাদার ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার আশঙ্কা করছে। সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান ও ডেইলি মেইল এমনটাই দাবি করেছে।

এর আগে ইংল্যান্ডের চ্যাম্পিয়নশিপের ক্লাব রিডিং এফসি’র ডিফেন্ডার কাইনান ইসাকের বিরুদ্ধে এফএ একই রকম অভিযোগ গঠন করেছিল। শেষ পর্যন্ত তা প্রমাণিত হওয়ায় ইসাককে ১২ বছর ফুটবল থেকে নিষিদ্ধ করা হয়। পাকুয়েতার বিরুদ্ধে তদন্তে অসহযোহিতা করার অভিযোগও আনা হয়েছে।

তার বিরুদ্ধে অভিযোগ হলো- ২০২২ সালে তিনি লেস্টার সিটির বিপক্ষে এবং ২০২৩ সালে অ্যাস্টন ভিলা, লিডস ও বোর্নামাউথের বিপক্ষে ইচ্ছাকৃত হলুদ কার্ড দেখেছেন। রেফারির সঙ্গে তর্ক, বাজে আচরণ বা এমন কিছু করেছেন যাদে হলুদ কার্ড নিশ্চিত হয়।

ঐ সব ম্যাচের আগে নাকি পাকুয়েতা ব্রাজিলে তার বাড়ির অঞ্চলে ফোন করেছেন। সেখান থেকে তার হলুদ কার্ড পাওয়ার পক্ষে অনেক বাজি ধরা হয়েছে। পাকুয়েতার কাছে তদন্তের জন্য ফোন চাওয়া হয়েছিল। কিন্তু সেপ্টেম্বরে ফোন চাইলেও তিনি তা অক্টোবরে জমা দেন। যেটাকে অসহযোগিতা হিসেবে দেখছে এফএ’র তদন্ত কমিটি।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ