ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬

ফিলিস্তিনের কাছে ৫ গোল হজম বাংলাদেশের

প্রকাশনার সময়: ২২ মার্চ ২০২৪, ০৯:৩৬

কুয়েত সিটির জাবের আল আহমাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় ধাপের প্রথম লেগের ম্যাচে ৫-০ গোলে জিতেছে ফিলিস্তিন।

র‍্যাংকিংয়ে ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের শুরুটা ভালোই ছিল। বেশ কয়েকটি আক্রমণ প্রতিহত করেছে। এমনকি ম্যাচে লিড নেওয়ার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। সেই সুযোগ হাতছাড়া করার পর ডিফেন্সের দুই ভুলে বাংলাদেশ ম্যাচ থেকে দুরে সরে যায়।

প্রথম ৪০ মিনিট বাংলাদেশ লড়াই করেছিল। সপ্তম মিনিটে প্রতি আক্রমণে প্রথম সুযোগ পায় বাংলাদেশ। ডান প্রান্ত দিয়ে আক্রমণে ওঠেন রাকিব হোসেন, তা দেখে বক্সে জায়গা করে নিয়েছিলেন ফয়সাল ফাহিম; কিন্তু রাকিবের কাটব্যাক ফাহিমকে খুঁজে পায়নি। বল ক্লিয়ার করেন ফিলিস্তিনের এক ডিফেন্ডার।

নবম মিনিটে অল্পের জন্য গোলের দেখা পায়নি ফিলিস্তিন। সতীর্থের লং পাস পেয়ে বিশ্বনাথ ঘোষ লাফিয়ে উঠলেও মাথা ছোঁয়াতে পারেননি। বল পেয়ে যান ভেতরে ঢুকে পড়া ওদেই দাবাঘ। কিন্তু ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন এই ফিলিস্তিনি ফরোয়ার্ড। ১৯ মিনিটে আবারও প্রায় একইভাবে গোলের সুযোগ হারায় ফিলিস্তিন।

প্রথমার্ধের শেষ ৫ মিনিটে দুই গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ৪৯ মিনিটে তৃতীয় গোল করে বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দেয় ফিলিস্তিন। কর্নারে শিহাব কুম্বল রিসিভ করে জায়গা তৈরি করে ডান পায়ের জোরালো শটে দলকে তৃতীয় গোল এনে দেন। তিন মিনিট পর কর্নারে ওলে দাবাঘ দারুণ এক শটে জাল কাঁপান।

৭২ মিনিটে বাংলাদেশের স্পেনিশ কোচ সুমন রেজা, চন্দন রায় ও রবিউল হাসানকে মাঠে নামান। এতে বাংলাদেশের খেলায় পরিবর্তন হয়নি। উল্টো ওদে দাবাঘ তার তৃতীয় গোল করে হ্যাটট্রিক পূরণ করেন। শেষের দিকে জায়েদ আহমেদ ও শাকিল হোসেন নেমে সময় পার করেন খেলার।

যুদ্ধ বিধ্বস্ত ফিলিস্তিনিদের নিজেদের মাঠে খেলার সুযোগ নেই। কারণ তাদের দেশে হামলা করেছে ইসরায়েল। আর তাতে দেশটির হাজারো মানুষ নিহত ও অসংখ্য মানুষ আহত হয়েছেন। হাসপাতাল, স্কুল সহ হাজার হাজার স্থাপনা ধ্বংস হয়েছে ইসরায়েলি বাহিনীর গোলার আঘাতে। এ অবস্থায় দলের কয়েকজন সেরা খেলোয়াড়কে ছাড়াই কুয়েতে খেলতে এসেছে তারা। কিন্তু মাঠের লড়াইয়ে সেসবের কোনো ছাপ পড়েনি। বরং দাপুটে জয় নিয়েই মাঠ ছেড়েছে তারা।

ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশ এর আগে ৬টি ম্যাচ খেলেছিল। সর্বশেষ পাঁচ ম্যাচেই হেরেছে, করতে পারেনি কোনো গোল। এই ম্যাচেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। তবে পরাজয়ের ব্যবধানটা এবার আরও বেড়েছে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ