ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ যারা, দেখে নিন সূচি

প্রকাশনার সময়: ৩০ জানুয়ারি ২০২৪, ১৩:১২ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪, ১৩:২৬

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের চলতি আসরে শুরুটা ভালো না হলেও, পরের দুই ম্যাচ জিতে ঠিকই সুপার সিক্সে জায়গা করে নিয়েছে বাংলাদেশ যুব দল। এবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামবে শিবলি-রাব্বিরা।

এবারের আসরে গ্রুপ পর্ব থেকে ১৬ দলের মধ্যে ১২টি দল জায়গা করে নিয়েছে সুপার সিক্সে। এই ১২ দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে সুপার সিক্স। তবে একে অন্যের বিপক্ষে নয়, আসরের ফরম্যাট অনুযায়ী সুপার সিক্সে প্রতিটি দলের ম্যাচ ২টি। সেখানে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পাকিস্তান ও নেপালকে।

প্রথম পর্বে ভারতের কাছে হারলেও, পরের দুটি ম্যাচে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে ‘এ’ গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয় বাংলাদেশ। অন্যদিকে ভারত প্রথম এবং আয়ারল্যান্ড তৃতীয় হয় গ্রুপে। এক্ষেত্রে সুপার সিক্সে ‘এ’ গ্রুপের তিন দলের সঙ্গী হয়েছে ‘ডি’ গ্রুপ থেকে আসা পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, দ্বিতীয় হয়ে আসা বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অপর গ্রুপের প্রথম ও তৃতীয় দলকে। এভাবেই ছয় দলের দুটি করে ম্যাচের পর, দুই গ্রুপের শীর্ষ ৪টি দল খেলবে সেমিফাইনালে। এ ক্ষেত্রে প্রথম পর্বের পয়েন্টের বিশেষ ভূমিকাও থাকবে। একই গ্রুপ থেকে উঠে আসা দলের বিপক্ষে পাওয়া পয়েন্ট ও নেট রানরেট সুপার সিক্সে বহাল থাকছে।

অর্থাৎ ‘এ’ গ্রুপে বাংলাদেশ দল আয়ারল্যান্ডের বিপক্ষে জয় পাওয়ায় টাইগারদের নামের পাশে ২টি পয়েন্ট থাকছে সুপার সিক্সে। আর বাংলাদেশ ও আয়ারল্যান্ড উভয় দলকে হারানোয় ভারত নিয়ে আসছে ৪ পয়েন্ট। পাশাপাশি ‘ডি’ গ্রুপে নিউজিল্যান্ড ও নেপালকে হারানোয় সুপার সিক্সে পাকিস্তানেরও থাকছে ৪ পয়েন্ট।

এদিএ, সুপার সিক্স শুরুর আগে গ্রুপ ওয়ান–এর যে পয়েন্ট তালিকা, সেখানে ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত। পাকিস্তানের পয়েন্ট সমান হলেও নেট রানরেটে দলটি দ্বিতীয় স্থানে।

একইভাবে নেট রানরেটের কারণে তৃতীয় স্থানে ২ পয়েন্টধারী নিউজিল্যান্ড, আর সমান পয়েন্ট নিয়েও চার নম্বরে জায়গা পেয়েছে বাংলাদেশ।

আজ (৩০ জানুয়ারি) থেকেই শুরু হচ্ছে সুপার সিক্সের খেলা। সুপার সিক্সে ৩১ জানুয়ারি ব্লুমফন্টেইনে নিজেদের প্রথম ম্যাচে নেপাল বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আর পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ ৩ ফেব্রুয়ারি, বেনোনিতে।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ