ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

 আইপিএল নিলামের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ

প্রকাশনার সময়: ১২ ডিসেম্বর ২০২৩, ১২:৪২ | আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩, ১২:৪৬

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরের নিলাম অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর। তার আগে এই মিনি নিলামের জন্য পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। নিলামের জন্য নিবন্ধন করেছিলেন ১ হাজার ১৬৬ জন দেশি-বিদেশি ক্রিকেটার। সেখান থেকে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ৩৩৩ জন ক্রিকেটার। যার মধ্যে রয়েছেন ২১৪ জন ভারতীয় এবং ১১৯ জন বিদেশি ক্রিকেটার। দু'জন ক্রিকেটার রয়েছেন সহযোগী ক্রিকেট দেশ থেকে।

নিলামে অংশ নেবেন ১১৬ জন 'ক্যাপড' ক্রিকেটার। অর্থাৎ দেশের হয়ে এই ক্রিকেটাররা ইতোমধ্যে আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন। রয়েছেন ২১৫ জন 'আনক্যাপড' ক্রিকেটার। অর্থাৎ এই ক্রিকেটাররা এখনও পর্যন্ত দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাননি। দু'জন ক্রিকেটার রয়েছেন অ্যাসোসিয়েট দেশ থেকে।

আইপিএলের গভর্নিং বডির তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকল ফ্র্যাঞ্চাইজি মিলিয়ে মোট ৭৭ টি স্লট ফাঁকা রয়েছে। অর্থাৎ ৭৭ টি ফাঁকা জায়গার জন্য লড়াই হবে ৩৩৩ জন ক্রিকেটারের। এই ৭৭ টি স্লটের মধ্যে আবার ৩০ টি স্লট রয়েছে বিদেশি ক্রিকেটারদের জন্য। আসন্ন মিনি নিলামে সর্বাধিক বেসপ্রাইস (ন্যূনতম মূল্য) রয়েছে ২ কোটি টাকার। এই সর্বোচ্চ ক্যাটাগরিতে রয়েছেন মোট ২৩ জন ক্রিকেটার। ১৩ জন ক্রিকেটার রয়েছেন দেড় কোটির ব্র্যাকেটে। ২ কোটি টাকা ন্যূনতম মূল্য রাখা ক্রিকেটারদের মধ্যে ২০ জন বিদেশি।

তারা হলেন— হ্যারি ব্রুক, ট্রাভিস হেড, রাইলি রুসো, স্টিভ স্মিথ, জেরাল্ড কোয়েটজে, প্যাট কামিন্স, ক্রিস ওকস, জশ ইংলিস, লকি ফার্গুসন, জস হ্যাজলউড, মিচেল স্টার্ক, মুজিব উর রহমান, আদিল রশিদ, ভ্যান ডার ডুসেন, জেমস ভিন্স, শন অ্যাবট, জেমি ওভারটন, ডেভিড উইলি, বেন ডাকেট ও মুস্তাফিজুর রহমান। তাদের মধ্যে ব্রুক, স্মিথ, কামিন্স, ওকস, ফার্গুসন, হ্যাজলউড, স্টার্ক, মুজিবুর, উইলি ও মুস্তাফিজুরের আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে।

মাত্র তিন জন ভারতীয় ক্রিকেটারের ন্যূনতন মূল্য ২ কোটি টাকা। তারা হলেন— হার্শাল প্যাটেল, শার্দুল ঠাকুর ও উমেশ যাদব। গত বার হার্শাল ছিলেন আরসিবিতে। শার্দুল ও উমেশ ছিলেন কলকাতা নাইট রাইডার্সে। চূড়ান্ত তালিকায় জায়গা পাওয়া বাংলাদেশের তিন ক্রিকেটারের মধ্যে মুস্তাফিজ ছাড়াও আছেন আরও দুই পেসার।

তাসকিনের ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি। এদিকে গত আসরে দল পাওয়া দুই বাংলাদেশি সাকিব আল হাসান ও লিটন দাসের কেউই এবার নামই জমা দেননি। আর মুস্তাফিজ গত আসরে দিল্লির হয়ে খেললেও, নিলামের আগে তাকে ছেড়ে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ