ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এবারের বিশ্বকাপের সেরা ক্রিকেটার কে?

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২৩, ০৮:০৯

ওয়ানডে বিশ্বকাপের মহাযজ্ঞে আগামী রোববার (১৯ নভেম্বর) ভারত-অস্ট্রেলিয়া ফাইনালের মধ্যদিয়ে শেষ হচ্ছে। শিরোপা থেকে একটিমাত্র জয় দূরে দুদল। ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এরই মধ্যে ব্যক্তিগত ও দলীয় পরিসংখ্যান বেশ জমে উঠেছে। কোন খেলোয়াড়কে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার দেওয়া হবে তা জানতে আগ্রহী ক্রিকেটপ্রেমীরা। ব্যাটিংয়ে বিরাট কোহলির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে কাউকে দেখা যাচ্ছে না। বোলিংয়ে অজি বোলারকে টপকে চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন মহম্মদ শামি।

আসুন জেনে নেওয়া যাক, কোন ৫ জন খেলোয়াড় ২০২৩ বিশ্বকাপে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের জন্য যোগ্য।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এ মুহূর্তে দারুণ ফর্মে রয়েছেন। কোহলি গত তিনটি বিশ্বকাপে ৫০০ রানের গণ্ডি টপকাতে ব্যর্থ হন। এই বিশ্বকাপে ৭০০ রান করে বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। ২০২৩ বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়েছেন কোহলি। তিনি ১০ ম্যাচে ৭১১ রান করেছেন। ৩টি সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি করেছেন।

এবারের বিশ্বকাপে একটি উইকেটও নিয়েছেন তিনি। প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের দৌড়ে এগিয়ে রয়েছেন বিরাট। ভারতীয় ক্রিকেট দলের পেসার মহম্মদ শামি চলতি বিশ্বকাপের ৬টি ইনিংসে ২৩টি উইকেট নিয়েছেন। প্রতি ইনিংসে প্রায় ৪ উইকেট নিচ্ছেন তিনি। ডান হাতি পেসার শামি বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেট নেওয়া বোলার হয়েছেন। এই বিশ্বকাপের ফাইনালে তিনি একটি উইকেট পেলেই ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেওয়া সেরা ৫ বোলারদের তালিকায় অন্তর্ভুক্ত হবেন। দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার মার্কো জানসেন ৮ ইনিংসে ১৭টি উইকেট নিয়েছেন। ব্যাট হাতেও অবদান রেখেছেন তিনি। তিনি ১৫৭ রান করেছেন। অপরাজিত ইনিংস খেলেছেন।

অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাডাম জাম্পা এবার বিশ্বকাপে শুরুটা ভালো করতে পারেননি। প্রথম দুই ম্যাচে তার ছিল মাত্র একটি উইকেট। কিন্তু পরে তিনি ৯ ইনিংসে ২২ উইকেট নেন। ২০২৩ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের তরুণ অলরাউন্ডার রচিন রবীন্দ্রের পারফরম্যান্স প্রশংসনীয়। কিউই দলের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের পরিবর্তে প্লেয়িং ইলেভেনে প্রাথমিকভাবে জায়গা দেওয়া হয়েছিল রাচিনকে।

টুর্নামেন্ট শেষ হওয়ার পথে। কিউই দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন রবীন্দ্র। একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা কিউই খেলোয়াড় হয়েছেন তিনি। চলতি বিশ্বকাপে ৩টি সেঞ্চুরির সাহায্যে ৫৭৮ রান করেন রাচিন। বল হাতে ৫ উইকেটও নেন।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ