ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল কিংবদন্তি পেলের ৮৩তম জন্মদিন আজ  

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২৩, ১২:০৯ | আপডেট: ২৩ অক্টোবর ২০২৩, ১২:১১

ফুটবলের রাজা, ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ৮৩তম জন্মদিন আজ। ১৯৪০ সালের ২৩শে অক্টোবর জন্মগ্রহণ করেন ল্যাটিন আমেরিকান এই সুপারস্টার। ছোট বেলায় তার লড়াই ছিল দারিদ্র্যতার সঙ্গে। তবে ফুটবল প্রতিভা দিয়ে বিশ্বের বুকে আলো ছড়িয়ে ছড়িয়েছেন ফুটবলের এই রাজা।

ব্রাজিলের মিনাসেরাইসের ছোট্ট শহর ট্রেইসকোরাইসে পেলের জন্ম আর বেড়ে ওঠা। ডিকো ডাক নাম থেকে পেলে হয়ে যান স্কুল বয়সে। অভাব অনটনের দিনগুলোতে সেই বয়সে পেলের ধ্যানজ্ঞান ছিল ফুটবল। স্বপ্ন বাস্তবে ধরা দিতে সময় লাগেনি বেশিদিন। পনেরোতেই সান্তোসে নাম লেখান এডিসন আরানতেস দো নাসিমেন্তো পেলে।

ষোলতেই ব্রাজিল জাতীয় দলে। ১৯৫৮, ৬২ আর ৭০ ব্রাজিলকে জেতান বিশ্বকাপ, বিশ্বকাপের ইতিহাসে তিনটা বিশ্বকাপ জেতা একমাত্র ফুটবলার পেলে। ১৯৭০ এর পর বাকি পঞ্চাশ বছরে আর মাত্র দুবারই বিশ্বমঞ্চে শ্রেষ্ঠত্ব দেখিয়েছে সেলেসাওরা।

ব্রাজিলের লিডিং স্কোরারের রেকর্ডটা এখনো পেলের দখলে, জাতীয় দলের হয়ে ৯২ ম্যাচে করেছেন ৭৭ গোল। সবমিলিয়ে ১৩৬৩ গেমে পেলের গোলসংখ্যা ১২৭৯। সর্বোচ্চ গোলের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড শুধু পেলের।

ফিফা প্লেয়ার অব দ্যা সেঞ্চুরি পুরস্কার পাওয়া পেলে তালিকাভুক্ত হয়েছেন বিশ শতকের সেরা একশ গুরুত্বপূর্ন ব্যক্তিত্বে। ২০১০ এ নিউইয়র্ক কসমসের অনারারি প্রেসিডেন্টের সম্মান দেয়া হয় তাকে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ