ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

তিন মহাদেশের ৬ দেশে হবে ২০৩০ ফিফা বিশ্বকাপ

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২৩, ১৬:৩৮

২০৩০ বিশ্বকাপে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে ফিফা। প্রথমবারের মতো ৩টি মহাদেশ ও ৬টি দেশে হবে 'গ্রেটেস্ট শো অন আর্থ'।

বুধবার (৪ অক্টোবর) এক বিবৃতিতে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আয়োজক দেশের নাম ঘোষণা করেন। তিনি তিনটি মহাদেশ আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকা থেকে ছয়টি দেশের নাম উল্লেখ করেন। দেশগুলো হলো- আর্জেন্টিনা, মরক্কো, প্যারাগুয়ে, পর্তুগাল, স্পেন এবং উরুগুয়ে।

ইনফান্তিনো বলেন, ‘২০৩০ সালে আমাদের বৈশ্বিক পদচিহ্ন থাকবে। তিনটি মহাদেশের ছয়টি দেশ; যেখানে বিশ্বকাপের শতবর্ষকে স্বাগত জানানো হবে এবং একসঙ্গে সুন্দর খেলাটি উদযাপনের সময় সবাইকে ঐক্যবদ্ধ করা হবে।’

ফিফার এমন যুগান্তকারী সিদ্ধান্তের পেছনে অবশ্য কারণও আছে। ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য আফ্রিকার দেশ মরক্কো ফিফার কাছে আবেদন করে। তবে তাদের সঙ্গে যুক্ত হয়েছে পর্তুগাল এবং স্পেনও। ওইদিকে লাতিন আমেরিকা সুযোগ পেয়েছে তাদের ফুটবল ঐতিহ্যের কারণে।

ইতিহাসের প্রথম বিশ্বকাপের আয়োজক ছিল লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। সেই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে আর রানার্সআপ ছিল আর্জেন্টিনা। বিশ্বকাপের শতবর্ষ পূর্তির আসরটিরও অংশ হতে চেয়েছিল এই দুই দেশ। সেই সঙ্গে প্যারাগুয়ে। ফিফাও নিরাশ করেনি।

এই ৬ দেশকেই দেওয়া হয়েছে আয়োজনের দায়িত্ব। যেখানে উদ্বোধনীসহ প্রথম তিনটি ম্যাচ হবে দক্ষিণ আমেরিকায়। এরপর টুর্নামেন্ট চলে যাবে ইউরোপ এবং আফ্রিকায়। ৬ দেশের প্রত্যেকেই আয়োজক হিসেবে সরাসরি বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পাবে।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ