ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

উয়েফার শাস্তির মুখে বার্সেলোনা-ইউনাইটেড

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২৩, ২১:৪২

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার অর্থনৈতিক নিয়ম 'ফাইনান্সিয়াল ফেয়ার প্লে' লঙ্ঘন করেছে বার্সেলোনা এবং ম্যানচেস্টার ইউনাইটেড। আর তাতেই এই দুই ইউরোপিয়ান জায়ান্টকে জরিমানা করেছে উয়েফা।

শুক্রবার (১৪ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে উয়েফা। ২০২২ অর্থ বছরে ‘লাভের হিসাব ভুলভাবে তুলে ধরায়’ বার্সেলোনাকে জরিমানা করা হয়েছে ৫ লাখ ইউরো।

অন্যদিকে ‘কিছুটা ব্রেক-ইভেন ঘাটতির’ জন্য ইউনাইটেডকে জরিমানা করা হয়েছে ৩ লাখ ইউরো।

কেবল ম্যানচেস্টার ইউনাইটেড আর বার্সেলোনায় নয়, উয়েফার নজরদারিতে আছে ইউরোপের আরও কয়েকটি বড় বড় ক্লাব। পিএসজি, এসি মিলান, ইন্টার মিলানসহ ইউরোপের বেশ কয়েকটি বড় ক্লাব গত সেপ্টেম্বরে উয়েফার সঙ্গে সমঝোতায় সম্মত হয়েছিল। এই ক্লাবগুলি ২০২২ অর্থ বছরের নির্ধারিত লক্ষ্য পূরণ করেছে। তবে পরের মৌসুমে তাদের ওপর নজরদারি চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে উয়েফা।

এর আগে উয়েফার শাস্তির মুখে পড়ে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসও। ফাইনান্সিয়াল ফেয়ার প্লে লঙ্গন করে জুভেন্টাস। দলবদলের তথ্য গোপন করেছিল ক্লাবটি। দলবদলের চুক্তি ও অর্থ নিয়ে মিথ্যাচার করার দায়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) তাদের শাস্তি দেয়।

এরপর জানুয়ারিতে ওই অপরাধে এফআইজিসি জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছিল। পরবর্তীতে এপ্রিলে সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে নতুন করে বিচারের আহ্বান জানায় দেশটির সর্বোচ্চ ক্রীড়া আদালত (স্পোর্টস গ্যারান্টি বোর্ড)। তার প্রেক্ষিতে এফআইজিসির আপিল বিভাগ ১০ পয়েন্ট কেটে রাখে তাদের।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ