ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এমবাপ্পেকে পিএসজি ছাড়ার পরামর্শ দিয়েছেন মেসি!

প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৩, ১৯:০৮

লিওনেল মেসি ২০২১ সালে পিএসজিতে যোগ দিয়েছিলেন। জুনেই ফরাসি ক্লাবটির সঙ্গে শেষ হবে আর্জেন্টাইন মহাতারকার দুই বছরের চুক্তির মেয়াদ। গেল সপ্তাহে চুক্তির মেয়াদ শেষে সেই পিএসজি ছাড়ার ঘোষণা দেন মেসি। তবে পিএসজি অধ্যায় যে সুখবর ছিল না, সেটি মেসি নিজেই স্বীকার করেছেন।

আক্রমণভাগে আর্জেন্টাইন মহাতারকার অন্যতম নিখাদ সঙ্গী ছিলেন কিলিয়ান এমবাপ্পে। দুজন মিলে প্রতিপক্ষের রক্ষণে কতবার আতঙ্ক সৃষ্টি করেছেন, তার ইয়ত্তা নেই। মেসির পিএসজি ছাড়ার পর সেই এমবাপ্পে বলছেন, ফ্রান্সে মেসি তার প্রাপ্য সম্মান পাননি।

মেসির পিএসজির ছাড়ার পর ফরাসি ক্লাবটিতে এমবাপ্পের থাকা নিয়েও সংশয় দেখা দিয়েছে। এমন অবস্থায় পিএসজি ছাড়ার আগে এমবাপ্পেকে দলবদল নিয়ে পরামর্শ দিয়েছেন মেসি। পার্ক দেস প্রিন্সেস থেকে বিদায় নেওয়ার আগে এমবাপ্পেও পিএসজি ছাড়ার পরামর্শ দিয়েছেন সাত বারের ব্যালন ডি অর জয়ী ফুটবলার।

পিএসজি ছাড়ার আগে এমবাপ্পের উদ্দেশে মেসি বলেছেন, আমি তোমাকে বার্সেলোনায় দেখলে খুশি হতাম। কিন্তু তুমি যদি চাও, তাহলে তিনি রিয়াল মাদ্রিদেও যেতে পারো। জেতার মতো একটা ভালো প্রজেক্টের অংশ হওয়া তোমার প্রাপ্য। মাদ্রিদভিত্তিক সংবাদমাধ্যম দেফেনসা সেন্ট্রালের বরাত দিয়ে এক প্রতিনেদনে এ কথা জানিয়েছে গোল ডট কম।

পিএসজির সঙ্গে নতুন চুক্তি সইয়ের বছর না পেরোতেই ফরাসি ফরোয়ার্ডের ক্লাব ছাড়ার গুঞ্জন উঠেছে। পিএসজির সঙ্গে কিলিয়ান এমবাপ্পের চুক্তির মেয়াদ মূলত ২০২৪ সালের জুন পর্যন্ত। অবশ্য ফরাসি উইঙ্গারের সামনে আরও এক বছর চুক্তি বাড়িয়ে সেটির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বাড়ানোর সুযোগ রয়েছে। তবে সেটি করতে হবে এ বছরের জুলাইয়ের মধ্যে।

চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেওয়ায় আগামী মৌসুম শেষেই তরুণ উইঙ্গার এমবাপ্পের সামনে ফ্রি এজেন্ট হিসেবে ক্লাব ছাড়ার সুযোগ থাকবে। কিন্তু পিএসজির আপত্তিটা এখানেই। ফরাসি ক্লাবটি তরুণ উইঙ্গারকে ফ্রি এজেন্ট হিসেবে ছাড়তে রাজি নয়। তাই এমবাপ্পেকে অন্তত ১৫০ মিলিয়ন ইউরোতে বিক্রি করতে চাইছে প্যারিসিয়ানরা। সব মিলিয়ে এমবাপ্পের সামনে দুটি শর্ত রেখেছে পিএসজি- হয় চুক্তি নবায়ন করো নয়ত চলমান দলবদলেই নতুন গন্তব্যে পাড়ি জমাও।

পিএসজির এমন অবস্থানের কারণও আছে বৈকি। তারকাবহুল নিয়ে চ্যাম্পিয়নস লিগ জিততে ব্যর্থ হওয়ায় পিএসজি নতুন কৌশলে হাঁটতে চাইছে। পিএসজির পরবর্তী প্রকল্পের কেন্দ্রে কোনো তারকা নয়, থাকবে নতুন প্রতিভাবান ফরাসি ফুটবলাররা।

পিএসজি ছাড়ার গুঞ্জন শুরুর সঙ্গে সঙ্গে এমবাপ্পের ভবিষ্যৎ গন্তব্য নিয়েও প্রশ্ন উঠেছে। এ তালিকায় সবার আগেই আসছে রিয়াল মাদ্রিদের নাম। বছর দুয়েক আগে এমবাপ্পেকে দলে টানতে পিএসজির কাছে ২২০ মিলিয়ন ইউরো প্রস্তাব দিয়েছিল স্প্যানিশ ক্লাবটি। কিন্তু দলের আক্রমণভাগের গুরুত্বপূর্ণ সদস্যকে হাতছাড়া করতে চায়নি প্যারিসিয়ানরা। শেষে তো এমবাপ্পেই নতুন চুক্তি করেন।

সম্প্রতি শোনা যায়, এমবাপ্পের মা ফাইজা লামারিও চান তার ছেলে পিএসজি ছেড়ে রিয়ালে পাড়ি জমাক। বর্তমানে এমবাপ্পের হয়ে ক্লাবের সঙ্গে দর-কষাকষির কাজও করছেন তিনিই। এর আগে গত মৌসুমেও এমবাপ্পের পিএসজিতে থাকার সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে ভূমিকা ছিল ফাইজার। কিন্তু এবার ছেলেকে তিনি তার স্বপ্নের ক্লাবেই পাঠাতে চান।

২০১৭ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দেন। এরপর থেকে দলটির হয়ে ২৬০ ম্যাচে মাঠে নেমে ২১২ গোল করে ক্লাবের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেছেন। চ্যাম্পিয়ন্স লিগ না জিততে পারলেও ফরাসি ক্লাবটির হয়ে পাঁচটি লিগ ওয়ানসহ ১২টি শিরোপা জিতেছেন। সেই সঙ্গে টানা চারবার লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ