ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

চ্যাম্পিয়নস লিগে ইন্টারকে কাঁদিয়ে সিটির ইতিহাস

প্রকাশনার সময়: ১১ জুন ২০২৩, ০৭:৫৫
ছবি - সংগৃহীত

ইন্টার মিলানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জিতল ম্যানচেস্টার সিটি। দুই যুগ পর প্রিমিয়ার লিগের একমাত্র ক্লাব হিসেবে গড়েছে ট্রেবল জয়ের কীর্তি। ম্যাচের ৬৮ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন সিটি মিডফিল্ডার রদ্রি।

ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচটি জিতেছে ম্যানচেস্টার সিটি।

ইউরোপ সেরার এই লড়াইয়ে প্রথমার্ধে কর্তৃত্ব করেও গোল করতে পারেনি ম্যানসিটি। ইন্টার তৈরি করতে পারেনি তেমন সুযোগ। দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে স্প্যানিশ ডিফেন্সিভ মিডফিল্ডার রদ্রির পা থেকে আসে কাঙ্ক্ষিত ওই গোল। ওই গোলেই শিরোপা জিতেছে পেপ গার্দিওয়ালার দল।

১৮ বছর আগে ইস্তাম্বুলে ফুটবল ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ রূপকথার জন্ম দিয়েছিল লিভারপুল, সেই ইস্তাম্বুলেই নিজেদের ইতিহাসটা নতুন করে লিখল সিটি। দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে পূরণ করলো ট্রেবলের চক্র। চ্যাম্পিয়ন লিগের আগে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা ঘরে তুলেছিল তারা।

নিজেদের প্রথম চ্যাম্পিয়ন্স লিগসহ প্রিমিয়ার লিগের ষষ্ঠ দল হিসেবে ইউরোপা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যানসিটি। এর আগে চেলসি, অ্যাস্টন ভিলা, ম্যানইউ, লিভারপুল ও নটিংহ্যাম ফরেস্টের ওই কীর্তি আছে।

সাম্প্রতিক সময়ে বেশ উড়ছে পেপ গার্দিওলার ইংলিশ চ্যাম্পিয়ন দলটি। প্রতিযোগিতাপূর্ণ প্রিমিয়ার লিগে তারা সব ক্লাবকে হারিয়ে শিরোপা জিতেছে। বলতে গেলে এই টাইটেলকে তারা পরিণত করে ফেলেছে ডালভাতে! ছয় মৌসুমের মধ্যে পাঁচবারই ট্রফি উঁচিয়ে ধরেছে ম্যানচেস্টারের ক্লাবটি। এবারও লিগ শিরোপার পর তারা নগর প্রতিদ্বন্দ্বী ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপে চ্যাম্পিয়ন হয়েছে।

অন্যদিকে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ১১ ম্যাচের মাত্র একটিতে হেরেছে ইন্টার মিলান, জিতেছে বাকি দশটিতে। ইতোমধ্যে তারাও জিতেছে কোপা ইতালিয়া ও সুপারকোপা ইতালিয়ানা। ফলে সিটির মতো তাদের সামনেও ট্রেবল জয়ের সুযোগ ছিল।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ