ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৬৫ বছরের বেশি বয়সিরাও হজে যেতে পারবেন

প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:১৭ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২, ১৯:৩৯

ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, আগামী বছর ৬৫ বছরের বেশি বয়সিরাও হজে যেতে পারবেন।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বেলা ২টায় নেত্রকোণা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক আন্তধর্মীয় সংলাপ’ শিরোনামে আলোচনা অনুষ্ঠানে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে হজে যেতে বয়সের আর কোনো বাধা থাকবে না। গত বছর ৬৫ বছরের বেশি বয়সিদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকায় অনেকে হজে যেতে পারেননি।

সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে দ্রুত প্রাক-নিবন্ধন করার পরামর্শ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতি চালু করা হয়েছে। এ সিস্টেমে কারও আবদার রক্ষার সুযোগ থাকবে না। যারা আগে নিবন্ধন করবেন তারাই আগে সুযোগ পাবেন। নিবন্ধিতদের ধারাবাহিকভাবে হজে পাঠানো হবে।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু ইসলাম ধর্মের কল্যাণে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা, জাতীয় পর্যায়ে ঈদে মিলাদুন্নবী পালন, মাদ্রাসা শিক্ষা বোর্ড পুনর্গঠন, বিশ্ব ইজতোমর জন্য টঙ্গীতে জমি বরাদ্দ, হজ পালনে সরকারি অনুদান, বেতার-টিভিতে পবিত্র কোরআন তেলাওয়াত প্রচার, সমুদ্রপথের হজযাত্রীদের জন্য জাহাজ কেনাসহ বেশ গুরুত্বপূর্ণ কিছু কাজ করে গেছেন। এরই ধারাবাহিকতায় শেখ হাসিনার সরকারের উদ্যোগে প্রতি উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, জেদ্দা হজ টার্মিনালে বাংলাদেশ প্লাজা স্থাপন ছাড়াও হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ ধর্মের কল্যাণে অনেক গুরুত্বপূর্ণ কিছু কাজ করা হচ্ছে।

তিনি বলেন, স্বাধীনতার পর ৩৬ বছরে যা হয়নি, তার চেয়ে অনেক বেশি উন্নয়ন হয়েছে গত ১৪ বছরে। তাই উন্নয়নের এই ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এর আগে গত ২৫ এপ্রিল চিবালয়ে বাংলদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় নগ‌দের ডিজিটাল লেনদেন নি‌য়ে এক সভা শে‌ষে ধর্ম প্র‌তিমন্ত্রী ফ‌রিদুল হক খান জানিয়েছিলেন, হ‌জে যাওয়ার জন্য আগে নিবন্ধন করা থাকলেও যা‌দের বয়স ৬৫ পার হ‌য়ে‌ছে তারা এ বছর হ‌জে যে‌তে পার‌বেন না।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ