ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ওয়াশিং মেশিনে নাপাক কাপড় ধুলে কি পবিত্র হবে?

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২২, ১৮:৩০
ছবি - সংগৃহীত

জীবনকে সহজ করতে অনেকেই কাপড় ধোয়ার ক্ষেত্রে ব্যবহার করেন ওয়াশিং মেশিন। বিশেষ করে নাগরিক জীবন জড়িয়ে আছে ওয়াশিং মেশিন। এটি যেমন সময় বাঁচায়, তেমনি বাঁচায় শ্রমও। এতে কাপড়ে সাবান লাগাতে হয় না, কাচতে হয় না, নিংড়াতেও হয় না। এমনকি এক ঘণ্টা আগে পাউডারে কাপড় ভিজিয়ে রাখতে হয় না।

ময়লা কাপড় মেশিনে দিয়ে তা চালু করলেই মেশিন থেকে ধোয়া, পরিষ্কার, নিংড়ানো এবং শুকনো কাপড় বের হয়ে আসে। স্বভাবত অনেকের মনে প্রশ্ন জাগে, ওয়াশিং মেশিনের মাধ্যমে নাপাক কাপড় ধৌত করলে তা পাক হবে কিনা?

ওয়াশিং মেশিনে নাপাক কাপড় তিনবার নতুন নতুন পানি দিয়ে ধোঁয়া এবং নিংড়ানোর দ্বারা পবিত্র হয়ে যায়। তবে নাপাকি যদি দৃশ্যমান হয় তাহলে মূল নাপাকি দূর না হওয়া পর্যন্ত কাপড় যতবারই ধোয়া হোক না কেন পবিত্র হবে না।

এর সহজ পদ্ধতি এই যে, কাপড় মেশিনে রেখে পরিমাণ মতো পানি ও সাবান দিয়ে মেশিন চালু করবে। কাপড় ধোয়া হয়ে গেলে সমস্ত পানি ছেড়ে দেবে। অতঃপর আবার নতুন পানি দিয়ে মেশিন চালু করবে এবং ওয়াশ হওয়ার পর পানি ছেড়ে দেবে।

এভাবে পরপর তিনবার নতুন পানি দিয়ে কাপড় ধৌত করতে হবে এবং প্রতিবার পানি ছেড়ে দিতে হবে। যখন মনে হবে যে, কাপড়ের ভেতরের নাপাকি বের হয়ে গেছে তখন কাপড় পাক হয়েছে বলে ধরে নেবে। (রদ্দুল মুহতার : ১/৩৩০, আপকে মাসায়েল আওর উনকা হল : ৩/১৭১)

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ