ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কষ্টের সঙ্গে আছে স্বস্তি

প্রকাশনার সময়: ২৯ নভেম্বর ২০২২, ০৮:৪৩

আল্লাহ বলেননি ‘কষ্টের পর স্বস্তি আসে’। তিনি ‘পর’ শব্দটি ব্যবহার করেননি। তিনি ‘সঙ্গে’ শব্দটি ব্যবহার করেছেন। ‘সঙ্গে’ এবং ‘পর’ শব্দের মাঝে বিশাল পার্থক্য রয়েছে। তাই ‘কষ্টের সঙ্গে স্বস্তি আছে’ এবং ‘কষ্টের পর স্বস্তি রয়েছে’ বলার মাঝে বড় পার্থক্য রয়েছে।

একটি পার্থক্য হচ্ছে, হয়তো আপনি যখন একটি সমস্যার মধ্য দিয়ে দিন পার করছেন, সেই সমস্যাটি সঙ্গে করে কিছু স্বস্তির বিষয়ও আপনার জীবনে নিয়ে এসেছে, যা আপনি উপলব্ধিও করতে পারেননি। একটি সমস্যা হয়তো আরও কুড়িটি সমাধানের পথ উন্মুক্ত করে দেয়। আরও অগণিত সমাধানের পথ খুলে দেয়। তাই ওই স্বস্তিদায়ক বিষয়গুলো আসার জন্য এ সমস্যাটি ঘটার দরকার ছিল। এটি আল্লাহর সুবিজ্ঞ পরিকল্পনার অংশ। আমরা হয়তো তা শনাক্ত করতে পারি না। কিন্তু এটা সব সময় থাকে।

জীবনে আমরা যত ভয়ানক অভিজ্ঞতার মধ্য দিয়ে যাই, তখন আমরা এভাবে প্রশ্ন করি— ‘আমাকে কেন এই বিপদে ফেলা হলো? আমার সঙ্গে কেন এমন হচ্ছে? আমি কী এমন অন্যায় করেছি? এর থেকে ভালো কী আসবে?’ আপনাদের বলছি : ওই অভিজ্ঞতাগুলোর প্রত্যেকটাই কোনো না কোনো সহজতা, স্বস্তি বা ভালো সঙ্গে করে নিয়ে আসে যা আমরা দেখতে পাই না। কিন্তু আল্লাহ বলছেন ওই স্বস্তি সঙ্গেই আছে। তোমাকে এর জন্য অপেক্ষা করতে হবে না। এটা একই সময়ে কষ্টের সঙ্গে সহাবস্থান করে। একই সময়ে কষ্টের সঙ্গেই এই স্বস্তির অবস্থান। ‘নিশ্চয়ই কষ্টের সঙ্গে স্বস্তি আছে।’ (সুরা ইনশিরাহ : ৬)

এছাড়াও, যখন ‘সঙ্গে’ শব্দটি ব্যবহার করা হয়, আল্লাহ বলছেন যে স্বস্তিকে কষ্টের সঙ্গে রাখা হয়েছে। যেভাবে তিনি রাতকে দিনের সঙ্গে রেখেছেন। যেভাবে মেঘমালাকে তিনি বৃষ্টির সঙ্গে রেখেছেন। অনেক জিনিস আছে যেগুলো তিনি একত্রে রেখেছেন। এই জীবনে আল্লাহ যা করার সিদ্ধান্ত নিলেন : আমি আর আপনি যদি স্বস্তি পেতে চাই, তিনি ব্যাপারটাকে এমনভাবে সাজালেন, আপনাকে এর জন্য প্রথমে কষ্টের মধ্য দিয়ে যেতে হবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ