ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

মসজিদের দেয়ালে পোস্টার লাগানো যাবে?

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২২, ১৯:১২ | আপডেট: ১৫ নভেম্বর ২০২২, ১৯:১৫

মসজিদ আল্লাহর ঘর। আল্লাহর প্রিয় ঘর। পৃথিবীর সেরা জায়গা। এর চেয়ে পবিত্র স্থান পৃথিবীতে নেই। মুসলমানরা মসজিদে গিয়ে নামাজ আদায় করে। জামাতে নামাজে দাঁড়ায়। একসঙ্গে রুকু-সেজদা করে।

মসজিদ মুসলমানদের ধর্মীয় প্রতীক । বিশ্বাসের মিনার। মসজিদ নির্মাণ ও এর রক্ষণাবেক্ষণে অনেক সওয়াব রয়েছে। রয়েছে আল্লাহর সন্তুষ্টি। মসজিদে প্রবেশ ও অবস্থানে রয়েছে আদব কিংবা নিয়ম-কানুন। মসজিদে অবস্থান; সাধারণ ঘরে অবস্থানের মতো নয়।

অতএব, মসজিদ পরিস্কার, এর সৌন্দর্যবর্ধন ও অবকাঠামো ঠিক রাখা মুসল্লিদের দায়িত্ব। মসজিদের সৌন্দর্য নষ্ট করে এমন কোনো কাজ করা যাবে না। কেউ যদি মসজিদের সৌন্দর্য নষ্ট করতে চায়, তাহলে তাকে বাধা দিতে হবে ।

মসজিদের দেয়ালে প্রাণীর ছবি সম্বলিত ব্যক্তিগত, রাজনৈতিক কিংবা ব্যবসায়িক যেকোনো প্রচারপত্র বা পোস্টার; লাগানো সম্পূর্ণ হারাম। ইসলামি স্কলাররা মনে করেন, মসজিদের দেয়াল কোনোভাবেই কেউ ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারবে না। এই নীতিমালার ওপর ভিত্তি করে মসজিদের দেয়ালে পোস্টার সাঁটানো হারাম।

মুফতি আল্লামা ইউসুফ লুধিয়ানাভী (রহ.) বলেন, মসজিদের পবিত্রতা রক্ষা করা ওয়াজিব। পোস্টার লাগানোর ফলে মসজিদের পবিত্রতা এবং পরিচ্ছন্নতা নষ্ট হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। যেসব মসজিদের দেয়ালে পোস্টার লাগানো হয়, ওইসব দেয়ালের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা থাকে না বললেই চলে। এ কারণেও মসজিদের দেয়ালে পোস্টার লাগানোর অনুমতি দেওয়া যায় না।

তিনি আরও বলেন, মসজিদের দেয়ালে পোস্টার লাগানোর ফলে মসজিদের পবিত্রতা এবং সম্মান নষ্ট হয়। কেউ কি চাইলেই প্রধানমন্ত্রীর বাসভবনে পোস্টার লাগাতে পারবে? তাহলে আল্লাহর ঘরের দেয়ালে মানুষ কিভাবে কোন সাহসে পোস্টার লাগায়?

দেশে ওয়াজ-মাহফিল শুরু হলে দেখা যায়, মসজিদের দেয়ালগুলো ওয়াজের পোস্টারে ভরে গেছে। সামনের দেয়ালে তাকালে শুধু পোস্টারই চোখে পড়ে। ফলে মুসল্লিদের নামাজ আদায়ে মনোযোগ থাকে না। উসমান বিন তালহা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) কাবা ঘরে প্রবেশের পরে আমাকে বললেন, ‘আমি তোমাকে (কাবা ঘরের দেয়ালে টাঙ্গানো) শিং দুইটি ঢেকে রাখার আদেশ দিতে ভুলে গেছি। কারণ, আল্লাহর ঘরে এমন জিনিস থাকা সমীচীন নয়—যা সালাত আদায়কারীকে অন্যমনস্ক করে দেয়।’ (সুনানে আবু দাউদ, হাদিস : ২০৩০)

অনেক সময় পোস্টার সাঁটানোর ফলে মসজিদের দেয়ালের প্লাস্টার, রং উঠে যায়। তখন দেখতে অসুন্দর লাগে। সুতরাং এগুলো থেকে বিরত থাকতে হবে। কেউ কি তার ঘরের দেয়ালে পোস্টার সাঁটতে দেবে?

বিশেষ কোনো জরুরি কারণে মসজিদ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পবিত্রতা এবং পরিচ্ছন্নতা বজায় রেখে ধর্মীয় এবং মানুষের কল্যাণমূলক পোস্টার বা প্রচারপত্র লাগানো জায়েজ বলে মনে করেন কেউ কেউ। (দেওবন্দ ফতোয়া : ১১/১১৯৪, ১৪৩৮)

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ